সাংবাদিক সমাজই পিছিয়ে পড়া জনগোষ্ঠী

সাংবাদিক সমাজই পিছিয়ে পড়া জনগোষ্ঠী
Last updated ফেব্রু ১২, ২০১৮ 0
সংবাদদাতা। মানবাধিকার সংস্থা শারি’র আয়োজনে গত ১৪ ও ১৫ মার্চ খুলনায় অনুষ্ঠিত হলো সংখ্যালঘু প্রান্তিক জনগোষ্ঠীর অধিকার সুরক্ষায় সাংবাদিক ফোরামের দুদিনের ওরিয়েন্টেশন। ১৪ মার্চ খুলনা আঞ্চলিক সমবায় ইনিস্টিটিউট-এ অনুষ্ঠিত ওরিয়েন্টেশনে খুলনা, বাগেরহাট, সাতক্ষীরা, যশোর, নড়াইল, রাজবাড়ী, পাবনা, বরিশাল, শেরপুর, দিনাজপুর, গাইবান্ধা, নাটোর, নওগা, জয়পুরহাট, পটুয়াখালী ও ভোলা জেলার ২০ জন সাংবাদিক অংশগ্রহণ করেন, যারা দলিতকণ্ঠে সংবাদ প্রদায়ক হিসাবে কাজ করছেন। সকালে ওরিয়েন্টেশনের উদ্বোধন করেন এস এস টেলিভিশন এর খুলনা ব্যুরো চীফ সুনিল দাস। এ সময় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, শারি’র সমন্বয়কারী উমেশ সাহা এবং উপ সমন্বয়কারী রঞ্জন বকসী নুপু। বিকেলে ২০১৬ সালে দলিত কন্ঠের শেষ্ঠ প্রদায়ক হিসেবে ৩ জনকে সম্মানিত করা হয়। এ সভায় সভাপতিত্ব করেন মিডিয়া ডিফেন্ডার ফোরামের সহ-সভাপতি, দৈনিক সংবাদ ও একুশে টেলিভিশনের শেরপুর জেলা প্রতিনিধি শরিফুর রহমান। এ সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক আনোয়ারুল কাদির, বিশেষ অতিথি ছিলেন দৈনিক কালের কন্ঠর খুলনা ব্যুরো চীফ গৌরাঙ্গ নন্দী, শারি’র নির্বাহী পরিচালক প্রিয়বালা বিশ্বাস। ২০১৬ সালের শ্রেষ্ঠ প্রদায়ক হিসেবে নির্বাচিত হন একুশে টেলিভিশনের ময়মনসিংহ প্রতিনিধি মোঃ আতাউর রহমান জুয়েল, দৈনিক সংবাদের বাগেরহাট জেলা প্রতিনিধি মোঃ আজাদুল হক এবং দিনাজপুরের দৈনিক আজকের দেশবার্তা পত্রিকার সিনিয়র রিপোর্টার আজহারুল আজাদ জুয়েল। পরিশেষে সকলের সম্মতিক্রমে আগামী ১ বছরের জন্য বাংলাদেশ মাইনরিটি হিউম্যান রাইটস মিডিয়া ডিফেন্ডার ফোরামের নতুন কমিটি গঠন করা হয়। ৫ সদস্যের এ কমিটি হ’ল; সভাপতি দৈনিক সংবাদ ও একুশে টেলিভিশনের শেরপুর জেলা প্রতিনিধি শরিফুর রহমান, সহ-সভাপতি দিনাজপুরের দৈনিক আজকের দেশবার্তার সিনিয়র রিপোর্টার অঅজহারুল আজাদ জুয়েল, সাধারন সম্পাদক দৈনিক সংবাদের বাগেরহাট জেলা প্রতিনিধি আজাদুল হক, সহ-সাধারন সম্পাদক যশোরের দৈনিক স্পন্দন পত্রিকার সাব এডিটর এইচ আর তুহিন এবং কোষাধ্যক্ষ দৈনিক সংবাদের বারিশালের উজিরপুর উপজেলা প্রতিনিধি কল্যাণ কুমার চন্দ। এ ছাড়া বাকী ১৫ জন সকলেই এই কমিটির সদস্য হিসেবে থাকবেন।
এদিন সন্ধ্যায় ওরিয়েন্টেশনে অংশগ্রহণকারী সাংবাদিকরা খুলনা প্রেসক্লাব নেতৃবৃন্দের সাথে মতবিনিময় করেন। এসময় উপস্থিত ছিলেন খুলনা প্রেসক্লাবের সভাপতি এস এম হাবিব ও সাধারণ সম্পাদক সুবীর রায়। খুলনা প্রেসক্লাব নেতৃবৃন্দ প্রান্তিক ও সংখ্যালঘু সম্প্রদায়ের উন্নয়নে পারস্পরিক সহযোগিতার প্রদানের আশ্বাস প্রদান করেন।
পরের দিন ১৫ মার্চ অংশগ্রহণকারী সাংবাদিকবৃন্দ সুন্দরবনের করমজল পয়েন্ট, বাগেরহাটের ষাটগম্বুজ এবং খানজাহান আলীর মাজার পরিদর্শণ করেন।