একজন মানুষও দলিত থাকলে স্বপ্নপূরণ সম্ভব নয়

একজন মানুষও দলিত থাকলে স্বপ্নপূরণ সম্ভব নয়
স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম আপডেট: ২০১৭-১০-০৯ ৬:৩২:১৬ এএম
3

মতবিনিময় সভায় বক্তারা/ছবি: দীপু-বাংলানিউজ
মতবিনিময় সভায় বক্তারা/ছবি: দীপু-বাংলানিউজ

ঢাকা: আমাদের দেশের একজন মানুষও দলিত বা পিছিয়ে থাকলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভিশন-২১ বাস্তবায়ন সম্ভব নয়। মধ্যম আয়ের দেশে পৌঁছানোর যে স্বপ্ন আমাদের রয়েছে তা পূরণ হবে না, যদি সবাইকে সঙ্গে না নেওয়া যায়।

সোমবার (৯ অক্টোবর) দুপুর ২টার দিকে জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স কক্ষে এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী মসিউর রহমান রাঙ্গাঁ।

তিনি বলেন, কোনো মানুষ পৃথিবীতে দলিত বা নিচু সম্প্রদায়ের হয়ে আসে না। এটা সমাজের সৃষ্টি। কেউ এখানে জন্মসূত্রে পিছিয়ে পড়া নয়।
পৃথিবীতে সবার একটা ন্যূনতম সম্মানবোধ আছে। সবাইকে সেই সম্মানটুকু দিতে হবে। বিশ্বের উন্নত দেশগুলোতে নজির রয়েছে বাদাম বিক্রেতা রাষ্ট্রপ্রধান হওয়ার।

বেসরকারি স্বেচ্ছাসেবী সংস্থা শারি’র আয়োজনে ‘হরিজন সম্প্রদায়ের বেতন বৈষম্য: উত্তরণের উপায়’ শীর্ষক এ মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন সংগঠনের নির্বাহী পরিচালক প্রিয় বালা বিশ্বাস।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন জাতীয় মানবাধিকার কমিশনের সদস্য বেগম নূরুন নাহার ওসমানী, নাগরিক উদ্যোগের নির্বাহী পরিচালক জাকির হোসেন, রাজনৈতিক বিশ্লেষক সুভাষ সিংহ রায়, হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক রানা দাশগুপ্ত এবং বাংলাদেশ দলিত পঞ্চায়েত ফোরামের সভাপতি রামানন্দ দাস।

বিশেষ অতিথির বক্তব্যে জাতীয় মানবাধিকার কমিশনের সদস্য বেগম নূরুন নাহার ওসমানী বলেন, সমাজে কাউকে ছোট করে দেখার সুযোগ নেই। মানুষের অমর্যাদা জাতির অপমান।

বাংলাদেশ সময়: ১৬২৪ ঘণ্টা, অক্টোবর ৯, ২০১৭
এসআইজে/এএ