দলিতদের মূলধারায় আনতে সমন্বিত পরিকল্পনা দরকার

বৈঠকে বিশিষ্টজনরা
দলিতদের মূলধারায় আনতে সমন্বিত পরিকল্পনা দরকার
নিজস্ব প্রতিবেদক
২০ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

সমাজের অবহেলিত দলিত জনগোষ্ঠীকে উন্নয়নের মূল ধারায় আনতে হলে সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় অর্থ বরাদ্দ করলেই হবে না, প্রস্তাবিত বৈষম্য বিলোপ আইন প্রণয়ন ও বাস্তবায়নসহ সমন্বিত উন্নয়ন পরিকল্পনা গ্রহণ করতে হবে। গতকাল জাতীয় প্রেসক্লাবের ভিআইপি
লাউঞ্জে ‘গ্রাম সালিশ কমিটি হিসেবে পঞ্চায়েতের স্বীকৃতি এবং রাষ্ট্রের করণীয় শীর্ষক’ এক গোলটেবিল বৈঠকে বিশিষ্টজনরা এ কথা বলেন। বেসরকারি স্বেচ্ছাসেবী সংস্থা শারি ও ইউএনডিপি (এইচআরপি) এ বৈঠকের আয়োজন করে।
by Taboola Sponsored Links You May Like
Choose a plane and play this Game for 1 Minute
Delta Wars
This Woman Reads 100 Books A Month
Blinkist
শারির নির্বাহী পরিচালক প্রিয় বালা বিশ্বাসের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী মসিউর রহমান রাঁঙা। আলোচক ছিলেন দৈনিক আমাদের সময়ের ব্যবস্থাপনা সম্পাদক সন্তোষ শর্মা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মেসবাহ কামাল, ইউএনডিপির প্রোগ্রাম কো-অর্ডিনেটর তাসলিমা ইসলাম, ব্যারিস্টার তাপস বল প্রমুখ।
গোলটেবিল বৈঠকে বক্তারা বলেন, দেশের অভ্যন্তরে প্রায় ১ কোটি দলিত জনগোষ্ঠী বাস করে। বিশাল এ জনগোষ্ঠীকে পেছনে রেখে দেশের এবং সমাজের উন্নয়ন সম্ভব নয়। তারা বলেন, দলিতদের বাসস্থান, পানি ও পয়ঃনিষ্কাশন ব্যবস্থার উন্নয়ন করতে হবে। দলিত শিশুদের শিক্ষা কার্যক্রম থেকে ঝরে পড়া রোধ করতে হবে এবং তাদের বিকল্প পেশায় নিয়ে আসতে হবে। সরকারের সব মন্ত্রণালয়, অধিদপ্তর ও পরিদপ্তরের পাশাপাশি উন্নয়ন প্রতিষ্ঠানগুলোকেও দলিতদের উন্নয়নে এগিয়ে আসতে হবে। বক্তারা দলিত জনগোষ্ঠীর প্রাচীন সামাজিক প্রশাসনিক কাঠামো পঞ্চায়েতকে শক্তিশালী করার ওপর জোর দেন। পঞ্চায়েতকে গ্রাম আদালতের সঙ্গে সম্পৃক্ত করে আইনি কার্যকলাপে সহযোগিতা করার আশাবাদ ব্যক্ত করেন তারা।