দলিতসহ সমাজের পিছিয়ে পড়া মানুষের জন্যে ৬৪ হাজার ৬৫৬ কোটি টাকা বরাদ্দ

দলিতসহ সমাজের পিছিয়ে পড়া মানুষের জন্যে ৬৪ হাজার ৬৫৬ কোটি টাকা বরাদ্দ
সেপ্টেম্বর ১৯, ২০১৮

সমাজের ভাগ্য বিড়ম্বিত ও অনগ্রসর জনগোষ্ঠীকে উন্নয়নের মূলস্রোত ধারায় সম্পৃক্ত করতে বর্তমান সরকার সামাজিক সুরক্ষার আওতা বৃদ্ধি করেছে। চলতি অর্থ বছরের বাজেটে দলিতসহ সমাজের পিছিয়ে পড়া মানুষের সামাজিক নিরাপত্তা নিশ্চিতকরণে ৬৪ হাজার ৬৫৬ কোটি টাকা বরাদ্দ দেয়া হয়েছে। এতে করে সমাজে পিছিয়ে পড়া লাখ লাখ মানুষ উপকৃত হচ্ছেন। বললেন এলজিআরডি ও সমবায় প্রতিমন্ত্রী মোঃ মসিউর রহমান রাঙ্গাঁ।

আজ প্রেসক্লাব মিলনায়তনে বেসরকারি স্বেচ্ছাসেবী সংস্থা ‘শারি’ ও ইউএনডিপি এর আয়োজনে দলিত সম্প্রদায়ের গ্রাম সালিশ কমিটি হিসেবে পঞ্চায়েতের স্বীকৃতি ও রাষ্ট্রের করণীয় বিষয়ক গোল টেবিল বৈঠকে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

শারি’র নির্বাহী পরিচালক প্রিয় বালা বিশ্বাসের সভাপতিত্বে এতে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন বিশিষ্ট গবেষক অধ্যাপক ড. মেজবাহ কামাল, ইউএনডিপি প্রতিনিধি তাছলিমা ইসলাম, বিশিষ্ট সাংবাদিক সন্তোষ শর্মা, আইনজ্ঞ ব্যারিষ্টার তাপস কুমার বল, দলিত নেতা রামানান্দ দাস ও রঞ্জন বকশী নুপুর।

প্রতিমন্ত্রী বলেন, দলিত পঞ্চায়েতকে গ্রাম সালিশ ব্যবস্থায় স্বীকৃতি দানে আইন মন্ত্রণালয়ের মতামত নেয়া হবে। বর্তমান সরকার গ্রাম আদালতের মাধ্যমে পল্লীবাসীর বিভিন্ন বিচার কাজ সফলভাবে সম্পন্ন করছে। এতে করে সময়, অর্থ ও অহেতুক হয়রানি হ্রাস পেয়েছে। একইভাবে পঞ্চায়েত ব্যবস্থা চালু করা গেলে দলিতদের দৈনন্দিন সমস্যাবলী সহজে সমাধান করা সম্ভব হবে। দেশের প্রায় ১কোটি দলিত জনগোষ্ঠীর সুষ্ঠু আবাসন, শিক্ষা. কর্মসংস্থান ও স্বাস্থ্যসহ মৌলিক অধিকার নিশ্চিত করতে না পারলে দেশের অভাবনীয় উন্নয়ন ও গণতন্ত্রকে প্রাতিষ্ঠানিক রূপদান সম্ভব নয়। বর্তমান সরকার অনগ্রসর জনগোষ্ঠীর দারিদ্র্য বিমোচন ও কর্মসংস্থান সৃষ্টিতে বিশেষ উদ্যোগ গ্রহণ করেছে। তিনি ইউএনডিপি’র দলিতবান্ধব কর্মসূচির প্রশংসা করে বলেন এ ব্যাপারে আরও বেসরকারি স্বেচ্ছাসেবী সংগঠনগুলোকে সরকারের চলমান সামাজিক নিরাপত্তা বেষ্টনী কর্মকান্ডে সহায়ক ভূমিকা রাখতে হবে। তিনি শারি’কে দলিত সম্প্রদায়ের জন্য আরও মানব কল্যাণধর্মী কার্যক্রম সম্প্রসারণের পরামর্শ দিয়ে সার্বিক সহায়তার আশ্বাস দেন।