‘দলিত ও হরিজন জনগোষ্ঠীর বাস্তুহীন জীবন রাষ্ট্রের করণীয়’

প্রচ্ছদ » জাতীয়
‘দলিত ও হরিজন জনগোষ্ঠীর বাস্তুহীন জীবন রাষ্ট্রের করণীয়’
‘দলিত ও হরিজন জনগোষ্ঠীর বাস্তুহীন জীবন রাষ্ট্রের করণীয়’
প্রতিবেদক ২৯ নভেম্বর ২০১৪, ৫:২৮ অপরাহ্ন Print
ঢাকা: বেসরকারি স্বেচ্ছাসেবী সংস্থা শারি ও হিউম্যান রাইটন ডিফেন্ডার ফোরামের আয়োজনে এবং ইউরোপিয়ান ইউনিয়ন ও অক্সফাম’র সহযোগিতায় ‘দলিত ও হরিজন জনগোষ্ঠীর বাস্তুহীন জীবন ও রাষ্ট্রের করণীয়’ শীর্ষক এক গণশুনানী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে এই সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সাভায় প্রধান অতিথির বক্তব্যে আবাসন ও গৃহায়ন মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সদস্য আবু সালেহ মোহাম্মদ সাঈদ বলেন, ‘প্রশাসন নষ্ট হয়ে গেছে। এতটাই নষ্ট হয়ে গেছে যে, যেখানে টাকা পাওয়া যায় সেখানেই নিয়োগ হয়।’

তিনি বলেন, দলিত জাতি আছে ব্যাপারটি আমি এখানে এসে প্রথম শুনেছি। এমন বিভাজন আছে আগে জানতাম না। মাসে ৩০০টাকা কারো বেতন হতে পারে তাও আমার জানা ছিল না।

সংবিধানে সবার অধিকার সমান উল্লেখ করে মোহাম্মদ সাঈদ বলেন, নিম্ন শ্রেনীর লোকদের জন্য সরকার আবাসনের ব্যবস্থা করছে। কিন্তু দলিতদের জন্য আলাদাভাবে আমরা ভাবিনি। তবে আপনারা জমি দিলে আমরা ন্যাশনাল হাউজিং অথরিটির মাধ্যমে ভবন করে দিব।

এসময় দৈনিক ভোরের কাগজের সম্পাদক শ্যামল দত্ত বলেন, সংবিধানে সবার সমান অধিকার স্বীকৃত থাকলেও বাস্তবতা ভিন্ন। এজন্য যারা রাষ্ট্র পরিচালনা করেন তাদের সবাইকে সমান ভাবে দেখার প্রতিশ্রুতি থাকতে হবে। কিন্তু বাস্তবতা হলো তারা সমানভাবে দেখেন না।

সভায় শারি’র কার্যনির্বাহী কমিটির সদস্য কৃষিবিজ্ঞানী ড. এম গুর হোসেনের সভাপতিত্বে আরো বক্তব্য রাখেন, অক্সফামের প্রকল্প সমন্বয়কারী সৈকত বিশ্বাস, হরিজন ঐক্য পরিষদের মহাসচিব নির্মল চন্দ্র দাস, বাংলাদেশ দলিত ঋষি পঞ্চায়েত ফোরামের আহব্বায়ক রাজকুমার দাস ও শারি’র নির্বাহী পরিচালক প্রিয় বালা বিশ্বাস প্রমুখ।

ব্রেকিংনিউজ/এএসএস/এমআর