দলিত জনগোষ্ঠীকে উন্নয়নের মূলধারায় সম্পৃক্তকরণে গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত

দলিত জনগোষ্ঠীকে উন্নয়নের মূলধারায় সম্পৃক্তকরণে গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত 0
BY ADMIN ON জানুয়ারি ৩, ২০১৮ বাগেরহাট
image_pdfimage_print
নিউজবিডি৭১ডটকম
বাগেরহাট করেসপন্ডেন্ট : প্রান্তিক সংখ্যালঘু ও দলিত জনগোষ্ঠীকে উন্নয়নের মূলধারায় সম্পৃক্তকরণে রাষ্ট্র ও আমাদের করণীয় বিষয়ক এক গোলটেবিল বৈঠক বুধবার বাগেরহাট প্রেসক্লাব অডিটরিয়ামে অনুষ্ঠিত হয়েছে। বেসরকারি উন্নয়ন সংস্থা শারি’র আয়োজনে ও দলিত এন্ড মাইনরিটি হিউম্যান রাইটস মিডিয়া ডিফেন্ডার ফোরামের আয়োজনে এবং দাতা সংস্থা ব্রট এর সহযোগিতায় অনুষ্ঠিত গোলটেবিল বৈঠকে প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন, বাগেরহাট জেলা পরিষদের চেয়ারম্যান জন-মানুষের নেতা বীর মুক্তিযোদ্ধা শেখ কামরুজ্জামান টুকু। প্রান্তিক এসব সংখ্যালঘুদের সমন্বয়ে অনুষ্ঠিত গোলটেবিল বৈঠকে প্রধান অতিথি’র বক্তব্যে তিনি বলেন, আমাদের প্রধানমন্ত্রী জাতির জনক বঙ্গবন্ধ’ুর কন্যা শেখ হাসিনা অসাম্প্রদায়িক চেতনায় বিশ্বাসী। তিনি সকল মানুষকে একই ভাবে দেখেন। তাই সংবিধান অনুযায়ী সরকারী সকল সুযোগ-সুবিধা এরা পাবে।

ইতোমধ্যে প্রধানমন্ত্রী দলিত হরিজনদের কোটা করে তাদের মুল ধারায় আনতে বিভিন্ন কর্মসুচী হাতে নিয়েছেন। জেলা পরিষদ থেকে বিধি-মোতাবেক এদের কে সার্বিক সহযোগীতা করা হবে বলে এ গোল টেবিল বৈঠকে তিনি ঘোষনা দেন।

বাগেরহাট প্রেসক্লাবের সভাপতি আহাদ উদ্দীন হায়দারের সভাপতিত্বে অনুষ্ঠিত এ বৈঠকে বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন বাগেরহাট পৌরসভা প্যালেন মেয়র ও প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আলহাজ্ব এ বাকী তালুকদার, সদর উপজেলা সমাজ সেবা কর্মকর্তা এএমএম ফজলে এলাহী, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা শেখ মোঃ আজগর আলী।

শারির প্রকল্প সমন্বয়কারী রঞ্জন বকসী নুপু’র ধারণাপত্র উপস্থাপনা ও স্বাগত বক্তব্য এবং দলিত এন্ড মাইনরিটি হিউম্যান রাইটস মিডিয়া ডিফেন্ডার ফোরামের সাধারণ সম্পাদক আজাদুল হকের সঞ্চালনায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন সুরক্ষা নাগরিক অধিকার ও মর্যাদা সুনাম বাগেরহাট জেলা কমিটির সভাপতি মুখার্জী রবীন্দ্র নাথ, কৃষক নেতা ও ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোঃ মনি মল্লিক, ব্র্যাকের জেলা ম্যানেজার মারুফ পারভেজ, দলিত হরিজন নেতা কালিদাস দাস, শুকুমার রবি দাস, প্রমুখ।

বাংলাদেশে ৭০ লাখ দলিত জনগোষ্ঠীর জন্য আলাদা প্রকল্প গ্রহণ করে তা শুধুমাত্র দলিত জনগোষ্ঠীকে দিয়েই বাস্তবায়ন করার সুপারিশ ও জাতীয় বাজেটে দলিতদের জন্য বিশেষ বরাদ্দের দাবী জানিয়ে গোলটেবিল বৈষকে বক্তারা বলেন আমাদেরও সংবিধানে জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে দেশের সকল মানুষের জন্য সমান অধিকার নিশ্চিত হবে।

নিউজবিডি৭১/আর/৩ জানুয়ারি ২০১৮