দলিত জনগোষ্ঠীর জন্য সামাজিক নিরাপত্তা দাবি

দলিত জনগোষ্ঠীর জন্য সামাজিক নিরাপত্তা দাবি
বিডিমর্নিং : নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৪ সেপ্টেম্বর ২০১৮, ০৩:২৫ PM আপডেট: ১৪ সেপ্টেম্বর ২০১৮, ০৩:৫০ PM
bdmorning Image Preview

রাজধানীতে জাতীয় প্রেসক্লাবে বেসরকারি স্বেচ্ছাসেবী সংস্থা শারি’র আয়োজনে সমাজসেবা অধিদপ্তরের পরিচালক এবং কর্মচারীদের উপস্থিতিতে দলিত সমাজের শীর্ষ নেতা, সমাজকর্মী এবং গণমাধ্যমকর্মীদের নিয়ে “সামাজিক নিরাপত্তা প্রকল্পসমূহ দলিত জনগোষ্ঠীর অন্তর্ভুক্তি ও রাষ্ট্রের করণীয়” বিষয়ে একটি সম্মিলিত বিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

গতকাল বৃহস্পতিবার সকাল ১০ টায় জাতীয় প্রেসক্লাবের হলরুমে ইউএনডিপি এইচআরপি’র সহযোগিতায় এবং বেসরকারি স্বেচ্ছাসেবী সংস্থা শারি’র আয়োজনে ‘সামাজিক নিরাপত্তা প্রকল্পসমূহে দলিত জনগোষ্ঠীর অন্তর্ভুক্তি ও রাষ্ট্রের করণীয় শীর্ষক’ একটি মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

মতমিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সমাজসেবা অধিদপ্তরের পরিচালক আবু মোহাম্মদ ইউসুফ। বিশেষ অতিথি ছিলেন, সাংবাদিক আজমল হক হেলাল এবং বাংলাদেশ হিন্দু, বৌদ্ধ, খ্রিষ্টান ঐক্য পরিষদের যুগ্ম সাধারণ সম্পাদক নির্মল চ্যাটার্জ্জি, বাংলাদেশ দলিত পঞ্চায়েত ফোরামের সাধারণ সম্পাদক রাজকুমার দাস এবং সমাজসেবা অধিদপ্তরের কর্মকর্তা ফারহানা আক্তার। অনুষ্ঠানটির সভাপতিত্ব করেন বাংলাদেশ হরিজন ঐক্য পরিষদের মহাসচিব নির্মল চন্দ্র দাস।

সভায় দলিত জনগোষ্ঠীর বয়স্কভাতা, বিধবাভাতা, প্রতিবন্ধিভাতা, শিক্ষাবৃত্তি, ভিজিডি/ ভিজিএফ কার্ড, ক্ষুদ্র ঋণ, মাতৃত্ব সেবা, মাতৃত্বকালিন ভাতা এবং সর্বোপরি দলিত জনগোষ্ঠীর মর্যাদা প্রতিষ্ঠা এবং তাদেরকে সামাজিক নিরাপত্তা বলয়ের আওতাধীন সকল কর্মসূচীতে অংশগ্রহণের মাধ্যমে তাদের সার্বিক জীবন ব্যবস্থার উন্নয়ন দাবি করেন।