বাগেরহাটে দুইদিন ব্যাপী হিউম্যান রাইট’স ডিফেন্ডার প্রশিক্ষণ সম্পন্ন হয়েছে।

বাগেরহাটে দুইদিন ব্যাপী হিউম্যান রাইট’স ডিফেন্ডার প্রশিক্ষণ সম্পন্ন হয়েছে।
DEC 27, 2016 5 views 0 Desher Somoy
1-humanright-copyপংকজ পাল, বাগেরহাট থেকেঃ সংখ্যালঘুদের অধিকার নিশ্চিত করণের লক্ষ্য নিয়ে বাগেরহাটে দুই দিন ব্যাপী অনুষ্ঠিতব্য হিউম্যান রাইটস ডিফেন্টার প্রশিক্ষণ শুক্রবার সম্পন্ন হয়েছে। যুব মানবাধিকার দল বাগেরহাট সদর উপজেলা সুরক্ষা, নাগরিক অধিকার ও মর্যাদা (সুনাম) কমিটির ২৫ জন সদস্য এই প্রশিক্ষণে অংশগ্রহণ করেন। বেসরকারি উন্নয়ন সংস্থা শারি ও মিজরিও জার্মানির সহযোগিতায় এই প্রশিক্ষণটির আয়োজন করে স্থানীয় বেসরকারী সংস্থা কে.এন.কে.এস। বাগেরহাট ফাউন্ডেশন মিলনায়তনে প্রশিক্ষণটির উদ্বোধনী পর্বে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন এবং প্রশিক্ষণের শুভ উদ্বোধন ঘোষণা করেন বাগেরহাট সদর উপজেলা নির্বাহী অফিসার শরীফ নজরুল ইসলাম।

এ সময় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন সুনাম জেলা কমিটির অবসরপ্রাপ্ত স্কুল শিক্ষক রবীন্দ্র নাথ মুখার্জী, শারির প্রকল্প সমন্বয়কারী রঞ্জন বকসী নুপু । দুই দিন ব্যাপী এই প্রশিক্ষণটির মাধ্যমে আর্ন্তজাতিক মানবাধিকারের ঘোষণা’সহ বাংলাদেশ সরকার স্বীকৃত মানবাধিকারের নানা দিক নিয়ে আলোচনা হয়। সমাপনী অনুষ্ঠানে প্রশিক্ষনার্থীদের মাঝে অতিথি হিসাবে সনদ বিতারন করেন বাগেরহাট ফাউন্ডেশনের সম্পাদক মীর ফজলে সাঈদ ডাবলু, মহিলা পরিষদ নেত্রী শিল্পী সমাদ্দার ও দৈনিক সংবাদের রিপোর্টার আজাদুল হক প্রমুখ।

এদিকে সংখ্যালঘুদের অধিকার নিশ্চিত করণের লক্ষ্য নিয়ে বাগেরহাটের ফকিরহাটে দুই দিন ব্যাপী অনুষ্ঠিতব্য হিউম্যান রাইটস ডিফেন্টার প্রশিক্ষণ রবিবার সম্পন্ন হয়েছে। যুব মানবাধিকার দল ফকিরহাট উপজেলা সুরক্ষা, নাগরিক অধিকার ও মর্যাদা (সুনাম) কমিটির ২৫ জন সদস্য এই প্রশিক্ষণ কর্মশালায় অংশগ্রহণ করে।

বেসরকারি উন্নয়ন সংস্থা শারি ও মিজরিও জার্মানির সহযোগিতায় এই প্রশিক্ষণটি আয়োজন করে স্থানীয় বেসরকারী সংস্থা কে.এন.কে.এস। স্থানীয় আট্রাকি পাইলট স্কুল মিলনায়তনে প্রশিক্ষন শেষে প্রশিক্ষনার্থীদের মাঝে সনদ বিতারন করেন ওই স্কুলের ম্যানেজিং কমিটি’র সভাপতি মোঃ সাইফুল ইসলাম। এ সময় শারির প্রকল্প সমন্বয়কারী রঞ্জন বকসী নুপু ও কেএনকেএস এর প্রধান অনিতা রায় বক্তব্য রাখেন।