বাজেটে দলিতদের জন্যে ৫০০ কোটি টাকা বরাদ্দের দাবি

বাজেটে দলিতদের জন্যে ৫০০ কোটি টাকা বরাদ্দের দাবি
ইত্তেফাক রিপোর্ট২১ এপ্রিল, ২০১৬ ইং ১৯:০১ মিঃ

আগামী জাতীয় বাজেটে দেশের ৭০ লাখ দলিত জনগোষ্ঠীর জন্য ৫০০ কোটি টাকা বরাদ্দ রাখার দাবি জানিয়েছেন দলিত জনগোষ্ঠির প্রতিনিধিরা। তারা বলেছেন, দেশে দলিত জনগোষ্ঠীর সঠিক পরিসংখ্যান না থাকায় বাজেট বরাদ্দে উপেক্ষিত ও বৈষম্যের শিকার অতিদরিদ্র এই জনগোষ্ঠী। দলিত জনগোষ্ঠির ওপর আরোপিত অসমতা ও বৈষম্য নিরসরণের কোনো দিক নির্দেশনাও নেই জাতীয় বাজেটে।

বৃহস্পতিবার সকালে জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে ‘বাজেটে দলিত জনগোষ্ঠীর জন্য ৫০০ কোটি টাকা বরাদ্দ’ শীর্ষক আলোচনা সভায় তারা এসব কথা বলেন। যৌথভাবে এই আলোচনা সভার আয়োজন করে বেসরকারি স্বেচ্ছাসেবী সংস্থা শারি, বাংলাদেশ দলিত নারী আন্দোলন এবং বাংলাদেশ দলিত এন্ড মাইনরিটি হিউম্যান রাইটস ডিফেন্ডার ফোরাম।

অনুষ্ঠানের মুল প্রবন্ধে জানানো হয়, সমাজ সেবা অধিদফতরের দেয়া তথ্য অনুযায়ী ২০১৪-২০১৫ অর্থ বছরের জাতীয় বাজেটে সামাজিক নিরাপত্তা বেষ্টনী কার্যক্রমের আওতায় দলিত, হরিজন ও বেদে জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নের জন্য ৯ কোটি ২৩ লক্ষ টাকা বরাদ্দ ছিল। এই বরাদ্দ যদি ৭০ লক্ষ দলিত ও হরিজন জনগোষ্ঠীকে বন্টন করা হয়, তাহলে বাত্সরিক মাথাপিছু বরাদ্দ হয় ১৩ দশমিক ১৮ টাকা মাত্র। আর এই বাত্সরিক বরাদ্দকে যদি দৈনিক হারে বন্টন করা হয় তাহলে মাথাপিছু দৈনিক বরাদ্দ হয় শুধুমাত্র ০.০৩৬ টাকা। বক্তারা বলেন, অনগ্রসর শ্রেণীর মধ্যে আরো অনগ্রসর হলো দলিত ও হরিজন জনগোষ্ঠী। সুতরাং দলিত হরিজন জনগোষ্ঠীর জন্য এই বাজেট বরাদ্দ খুবই নগন্যই নয়; এটি দলিত হরিজন জনগোষ্ঠীর সাথে জন্য প্রহসন ছাড়া আর কিছু নয়।