অর্পিত সম্পত্তি প্রত্যর্পণ আইন সংশোধন ও বাস্তবায়নের দাবিতে আন্দোলনের প্রস্তুতির আহ্বান – See more at: http://www.sangbad.com.bd/index.php?ref=MjBfMDdfMjlfMTNfMV8xM18xXzEzODM1OQ==#sthash.B75mS4z7.dpuf

অর্পিত সম্পত্তি প্রত্যর্পণ আইনের যথাযথ সংশোধন ও দ্রুত বাস্তবায়নের দাবিতে ব্যাপক আন্দোলনের প্রস্তুতি গ্রহণের আহ্বান জানিয়েছেন অর্পিত সম্পত্তি প্রত্যর্পণ আইন বাস্তবায়ন জাতীয় নাগরিক সমন্বয় সেল।

গত শনিবার সন্ধ্যায় এএলআরডি কার্যালয়ে সেলের এক জরুরি সভায় এ আহ্বান জানানো হয়। আইন ও সালিস কেন্দ্রের (আসক) নির্বাহী পরিচালক অ্যাডভোকেট সুলতানা কামালের সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন অর্পিত সম্পত্তি প্রতিরোধ আন্দোলনের সভাপতি কামাল লোহানী, এএলআরডির নির্বাহী পরিচালক শামসুল হুদা, সম্মিলিত সামাজিক আন্দোলনের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট তবারক হোসেইন, অর্পিত সম্পত্তি আইন প্রতিরোধ আন্দোলনের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট সুব্রত চৌধুরীসহ জাতীয় সমন্বয় সেলভুক্ত সব সংগঠনের প্রতিনিধিরা।

সভায় প্রতিনিধিরা অর্পিত সম্পত্তি প্রত্যর্পণ আইন বাস্তবায়নের বর্তমান অনিশ্চিত পরিস্থিতিতে গভীর উদ্বেগ প্রকাশ করেন। গত ৫ মে তারিখের সংশোধনী এবং সর্বশেষ মন্ত্রিপরিষদে গৃহীত প্রস্তবিত সংশোধনীতে জনগণের আশা আকাঙ্ক্ষার প্রতিফলন না থাকায় অর্পিত সম্পত্তি প্রত্যর্পণ আইনটি বাস্তবায়নে সরকারের সদিচ্ছা পূরণে ভূমি মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী ও ঊর্ধ্বতন কর্মকর্তারা কতটা দায়িত্বশীল ভূমিকা পালন করেছে সেই প্রশ্ন নিয়েও সভায় শঙ্কা প্রকাশ করা হয়। সভায় মাঠপর্যায় থেকে প্রাপ্ত বিভিন্ন তথ্য অনুযায়ী ভুক্তভোগী জনগণের দুর্ভোগ ও করুণ পরিস্থিতি বর্ণনা করে আইনটিকে জনগণের দাবি পূরণের উপযোগী করে তুলতে সরকারের কাছে বিভিন্ন দাবি তুলে ধরেন।

দাবিসমূহ হলো_ সংবিধান ও সর্বোচ্চ আদলতের রায় লঙ্ঘনপূর্বক বেআইনিভাবে প্রকাশিত অর্পিত সম্পত্তির ‘খ’ তালিকার গেজেট অবিলম্বে বাতিল করা, আইন ও সুপ্রিম কোর্টের উভয় বিভাগের রায় অমান্য করে ২৩ মার্চ ১৯৭৪-এর পরে যেসব সম্পত্তি ‘ক’ তফসিলভুক্ত গেজেটে অন্তর্ভুক্ত করা হয়েছে তা বাতিল করা, ‘ক’ ও ‘খ’ তফসিলের সংশোধিত তালিকা প্রকাশের নামে নতুন করে যেসব সম্পত্তি অর্পিত সম্পত্তির তালিকাভুক্ত করা হয়েছে সেইসব সম্পত্তির তালিকা বাতিল করা, অর্পিত সম্পত্তি প্রত্যর্পণ আইন-২০০১ এর এবেটমেন্ট সংক্রান্ত ১৩ ধারাটির সংশোধনপূর্বক আদালত থেকে রায় বা ডিক্রি প্রাপ্ত কিংবা অর্পিত তালিকা থেকে অবমুক্ত ঘোষিত অথবা এ সংক্রান্ত বিষয়ে আদালতে চলমান আপিলের ক্ষেত্রে প্রযোজ্য হবে না মর্মে বিধানযুক্ত করা, অর্পিত সম্পত্তি প্রত্যার্পণ আইন ২০০১-এর ১৪ ধারার অধীনে শুধু পূর্বে প্রদত্ত অর্পিত সম্পত্তির ইজারা চূড়ান্ত নিষ্পত্তি সাপেক্ষে নবায়ন ছাড়া নতুন ইজারা প্রদান অবিলম্বে বন্ধ করতে হবে।

দাবি আদায়ের লক্ষ্যে সভায় বিভিন্ন কর্মসূচি পালনের সিদ্ধান্ত গৃহীত হয়। এসবের মধ্যে রয়েছে ঈদের ছুটির পর দাবি আদায়ে দেশব্যাপী কর্মসূচি জোরদার করার লক্ষ্যে বিভাগীয় ও বৃহত্তর জেলা পর্যায়ে নাগরিক মতবিনিময় ও সমাবেশের আয়োজন করা, বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক, গণতান্ত্রিক ও অসাম্প্রদায়িক রাজনৈতিক সংগঠনসমূহের প্রতিনিধিদের অংশগ্রহণে পরবর্তী কর্মসূচি নির্ধারণের লক্ষ্যে ১৭ আগস্ট ঢাকায় একটি নাগরিক মতবিনিময় সভার আয়োজন। তারপর সংবাদ সম্মেলন অনুষ্ঠানের মাধ্যমে আইন বাস্তবায়নের সর্বশেষ পরিস্থিতি তুলে ধরা ও ব্যাপকভাবে জনমত গড়ার উদ্দেশ্যে পরবর্তী কর্মসূচি ঘোষণা করা হবে। – See more at: http://www.sangbad.com.bd/index.php?ref=MjBfMDdfMjlfMTNfMV8xM18xXzEzODM1OQ==#sthash.B75mS4z7.dpuf