আতঙ্কে দিন কাটছে হিন্দু সম্প্রদায়ের

দেশের বিভিন্ন স্থানে হিন্দু সম্প্রদায়ের ওপর হামলা, অগি্নসংযোগ ও ভাঙচুরের ঘটনায় আতঙ্কে দিন কাটছে তাদের। জামায়াত-শিবিরের হামলার আশঙ্কায় নাটোরের কালীগঞ্জ বাজারে ব্যবসায়ীরা রাত জেগে পালা করে পাহারা দিচ্ছে। লাকসামে এক হিন্দু প্রবাসীর বাড়িতে আগুন দেয়া হয়। লালহোমনে দুটি গ্রামের বাড়িঘরগুলোতে আগুন দেয়া হয়েছে। এছাড়া নোয়াখালীর বেগমগঞ্জে সাধারণ মানুষও হামলার ঘটনায় আতঙ্কে দিন কাটাচ্ছেন। প্রতিনিধিরা জানান,

নাটোর : জামায়াত-শিবিরের হামলার আশঙ্কায় নাটোরের সিংড়া উপজেলার বৃহত্তম ব্যবসা কেন্দ্র কুসুম্বী কালীগঞ্জ বাজার থেকে পুলিশ ফাঁড়ি সরিয়ে নেয়ায় নিরাপত্তার অভাবে রাত জেগে পালাক্রমে পাহারা দিচ্ছে ব্যবসায়ীরা।

নাটোর জেলা সদর থেকে ৪৫ কিলোমটিার দূরে নওগাঁর রানীনগর ও বগুড়ার নন্দীগ্রাম উপজেলা সীমান্তবর্তী ছাতারদীঘি ইউনিয়নের দুর্গম এলাকায় কালীগঞ্জ বাজার অবস্থিত।

এখানে পাঁচ শতাধিক বিভিন্ন বড় বড় ব্যবসা প্রতিষ্ঠান আছে।

গত ২৮ ফেব্রুয়ারি সাঈদীর ফাঁসির রায় ঘোষণার পর নাটোরের লালপুর উপজেলার ওয়ালিয়া পুলিশ ফাঁড়ির ইনচার্জ উপপরিদর্শক আবদুর রউফসহ সাত পুলিশকে মারপিট, পুলিশ ভ্যানে আগুন ও তিনটি ভারী অস্ত্র ছিনতাই করে জামায়াত-শিবির কর্মীরা। এছাড়া কালীগঞ্জ ফাঁড়ি সীমান্তবর্তী নন্দীগ্রাম ফাঁড়িতে হামলা, ভাঙচুর, লুটপাট, অগি্নসংযোগসহ পুরো উপজেলায় ব্যাপক তা-ব চালায় জামায়াত-শিবির। এরপর কুসুম্বী কালীগঞ্জ ফাঁড়ি সরিয়ে নেয়া হয়। নাটোরের পুলিশ সুপার ড. নাহিদ হোসেন জানান ফাঁড়িটি অরক্ষিত।

তিনি আরও জানান, নিরাপত্তার অভাবে ফাঁড়িটি সরিয়ে নেয়া হয়েছে তবে সার্বক্ষণিক মোবাইল টিম কাজ করছে।

কালীগঞ্জ বাজার কমিটির সভাপতি ও ছাতারদীঘি ইউপি চেয়ারম্যান আলতাব হোসেন আকন্দ জানান, নিরাপত্তার অভাবে কালীগঞ্জ পুলিশ ফাঁড়ি সরিয়ে নেয়ার পর ৪০ জন পালা করে রাত জেগে কালীগঞ্জ বাজার পাহারা দিচ্ছে।

লাকসাম : লাকসামে এক হিন্দু প্রবাসীর বাড়িতে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। এ সময় প্রবাসীর বসতঘর ও ঘর সংলগ্ন মন্দিরটিও পুড়ে যায়। উত্তরদা ইউনিয়নের উত্তরদা গ্রামে এ ঘটনা ঘটে। এদিকে গতকাল দুপুরে কুমিল্লা ও স্থানীয় প্রশাসনের কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শন করেছেন। প্রবাসীর বড় ভাই অ্যাডভোকেট নিতাই চন্দ্র দাস জানান, এ ঘটনাটি একটি মহলের নাশকতা।

জানা যায়, গত শুক্রবার গভীর রাতে দুর্বৃত্তরা ওই গ্রামের প্রবাসী রতন চন্দ্র দাসের বাড়িতে অগি্নসংযোগ করে। এতে নগদ টাকা, স্বর্ণালঙ্কার, আসবাবপত্রসহ প্রায় ২০ লাখ টাকার মালামাল পুড়ে ছাই হয়ে যায়। প্রবাসী রতন চন্দ্রের ছেলে স্কুলছাত্র নিলয় জানায়, ঘটনার দিন রাতে তার কাছে গরম তাপ অনুভূত হলে সে হঠাৎ ঘুম থেকে জেগে দেখে তাদের ঘরে আগুন জ্বলছে। এরপর তার চিৎকারে আশপাশের লোকজন ছুটে এসে তার মাসহ অন্যদের ঘর থেকে বের করে এবং আগুন নেভানোর চেষ্টা চালায়। কিন্তু ততক্ষণে ঘরের সব কিছু পড়ে ছাই হয়ে যায়। ফায়ার সার্ভিসের লোকজন সংবাদ পেয়ে ঘটনাস্থলে পৌঁছে আগুন নেভায়।

এদিকে গতকাল দুপুরে কুমিল্লা জেলা প্রশাসক রেজাউল করিম, পুলিশ সুপার মাহবুবুর রহমান, লাকসাম উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শাহগীর আলম, লাকসাম থানার ওসি আবুল খায়ের, লাকসাম প্রেসক্লাব সভাপতি তাবারক উল্যাহ কায়েস, ইউপি চেয়ারম্যান গোলাম রাব্বানী ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

লালমোহন (ভোলা) : ভোলার লালমোহনে হিন্দু পরিবারসহ পৃথক দুই গ্রামে গত শুক্রবার রাতে অগি্নকা-ের ঘটনা ঘটে। এ ঘটনায় তাদের পরিবারে মধ্যে আতঙ্ক বিরাজ করছে। শুক্রবার রাত সাড়ে ৯টায় উপজেলার কালমা ইউনিয়নের চর লক্ষ্মী গ্রামের ঘরামি বাড়িতে এবং সন্ধ্যা সাড়ে সাতটায় চরভূতা ইউনিয়নের তারাগঞ্জ গ্রামে রিকশাওয়ালার বাড়িতে এ অগি্নকা-ের ঘটনা ঘটে। লালমোহন থানার ওসি খন্দকার মিজানুর রহমান ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

Reference