জমি নিয়ে বিরোধ : প্রভাবশালীর মিথ্যা মামলায় দিশাহারা এক হিন্দু পরিবার

রায়পুরায় জমি-সংক্রান্ত বিরোধের জেরে হত্যা মামলায় জড়িয়ে দেয়ায় দিশাহারা এক হিন্দু পরিবার। এর ফলে নিরাপত্তাহীনতায় দিনাতিপাত করছেন পরিবারটি।

ঘটনাটি ঘটেছে উপজেলার মরজাল ইউনিয়নের চরমরজাল গ্রামে।

অভিযোগ সূত্রে জানা যায়, প্রায় এক বছর আগে চরমরজাল গ্রামের প্রভাবশালী আ. হাসিম ও তার লোকজন ওই পরিবারের পৈতৃক সম্পত্তি অন্যায় ও বেআইনিভাবে জবরদখল করার চেষ্টা চালায়। এতে ওই পরিবারের লোকজন বাধা প্রদান করলে তাদের বিভিন্ন ধরনের ভয়ভীতি দেখায় আ. হাসিম ও তার লোকজন। এরই পরিপ্রেক্ষিতে সন্তোষ চন্দ্র বিশ্বাস বাদী হয়ে গত বছরের এপ্রিল নরসিংদী চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে একটি মামলা করেন। ২০১১ সালে সংঘটিত একটি হত্যা মামলায় ওই হিন্দু পরিবারের ৯ জনকে জড়িয়ে ১৬ জুলাই ২০১২ সালে এর জের ধরে এপ্রিলে আরও একটি মামলা করেন প্রভাবশালী আ. হাসিম।

এ হত্যা মামলার পর থেকে দিশাহারা হয়ে পড়েছেন হিন্দু পরিবারটি। গ্রেফতার আতঙ্কে নির্ঘুম রাত কাটাচ্ছেন তারা। নিরুপায় হয়ে গত ২৫ ফেব্রুয়ারি হয়রানি থেকে রেহাই পেতে নরসিংদী পুলিশ সুপার বরাবর একটি আবেদন করেছেন এই হিন্দু পরিবার।

গ্রাম পুলিশের দায়িত্ব নিয়োজিত অভিনাস বিশ্বাস (৪৫) বলেন, জমি-সংক্রান্ত বিরোধের জের ধরে হত্যা মামলায় জড়িয়ে তাদের হয়রানি করা হচ্ছে। এ ব্যাপারে স্থানীয় মরজাল ইউপি চেয়ারম্যান হেদায়েত উল্লাহ বলেন, এ ঘটনায় একাধিকবার গ্রাম্য সালিস করেও সমাধানে আসা যায়নি।

ওই ঘটনা সুষ্ঠু তদন্তের মাধ্যমে মিথ্যা হত্যা মামলা থেকে রেহাই পেতে জেলা প্রশাসনসহ ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করছেন হিন্দু পরিবারটি।

Reference