ঝিনাইদহের কালীগঞ্জে : শিবমন্দিরে হামলা ২৩ মূর্তি ভাঙচুর

ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলার জামাল ইউনিয়নের খালকুলা মহাশ্মশানে অবস্থিত ২৫০ বছরের শিবমন্দিরের দরজা ভেঙে ২৩টি ছোট আকৃতির দেবদেবীর মূর্তি ভাঙচুর করেছে সন্ত্রাসীরা। মন্দিরটিতে ছোট-বড় ২৩৫টি মূর্তি রয়েছে বলে পুরোহিত জানান।

কালীগঞ্জ থানার ওসি লিয়াকত হোসেন জানান, গতকাল গভীর রাতে জেলার কালীগঞ্জ উপজেলার জামাল ইউনিয়নের বেগবতী নদীর তীরে অবস্থিত খালকুলা মহাশ্মশানের শিবমন্দিরের দরজা ভেঙে ২৩টি ছোট আকৃতির দেবদেবীর মূর্তি ভাঙচুর করেছে সন্ত্রাসীরা। খবর পেয়ে ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আবদুল মান্নান, ঝিনাইদহ জেলা প্রশাসক খাজা আবদুল হান্নান, পুলিশ সুপার আলতাফ হোসেন, কালীগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও উপজেলা চেয়ারম্যান আনোয়ারুল আজিম আনার ও উপজেলা নির্বাহী অফিসার এরাদুল হক ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

এ ব্যাপারে স্থানীয় কালীগঞ্জ থানায় মামলা দায়েরের প্রস্তুতি চলছে। এদিকে কালীগঞ্জ উপজেলা পূজা উদ্্যাপন কমিটির সভাপতি সুনিল কুমার ঘোষ জানান, ছোট ছোট মূর্তিগুলো ভাঙা হলেও মন্দিরের বড় পাথরের মূর্তিগুলো অক্ষত অবস্থায় রয়েছে।

কালীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার এরাদুল হক জানান, কে বা কারা এ ঘটনা ঘটিয়েছে তা তদন্ত করে দেখা হচ্ছে। এ ঘটনার সঙ্গে জড়িত দোষী ব্যক্তিদের খুঁজে বের করে আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক ব্যবস্থা করা হবে।

কালীগঞ্জ উপজেলা চেয়ারম্যান আনোয়ারুল আজিম আনার জানান, ২৫০ বছরের পুরনো এই মন্দিরের মূর্তি যারা ভেঙেছে তারা স্বাধীনতাবিরোধী চক্র। তারা দেশে অরাজকতা সৃষ্টির পাঁয়তারা চালাচ্ছে।

বরিশাল নগরীতে হিন্দু বাড়িতে অগি্নসংযোগ

বরিশাল নগরীর নিউ ভাটিখানায় গত সোমবার মধ্যরাতে দুর্বৃত্তরা হিন্দু সম্প্রদায়ের দুটি ঘরে আগুন দিয়েছে। এ ঘটনায় ঘরের বেড়ার কিছু অংশ পুড়ে গেছে। কাউনিয়া থানার ওসি মো. রফিকুল ইসলাম জানান, ধারণা করা হচ্ছে আতঙ্ক সৃষ্টির জন্য এমন ঘটনা ঘটানো হয়েছে।

অগি্নকা-ে ক্ষতিগ্রস্ত চটপটি বিক্রেতা জগেশ সরকারের স্ত্রী কৃষ্ণা সরকার জানান, সোমবার রাতে তারা ঘরে ঘুমন্ত অবস্থায় কাঠ পোড়ার গন্ধ পান। টিনের ঘরের সামনের রুমে তার ছেলে ঘুমাচ্ছিল। রাত আনুমানিক পৌনে ৩টায় ওই রুম থেকে তার ছেলে আগুন বলে চিৎকার দিয়ে ওঠে। পরে ঘর থেকে বের হয়ে দেখতে পান সামনের কক্ষের বেড়ায় আগুন দেয়া হয়েছিল। একই সময়ে পার্শ্ববর্তী অশোক সরকারের রান্নাঘরে আগুন দিলে সেখানকার একাংশ পুড়ে যায়। কৃষ্ণা সরকার জানান, গত ১৮ বছর ধরে তারা ভাটিখানায় হারুন অর রশীদের বাড়িতে ভাড়া থাকছেন। তাদের সঙ্গে কারও শত্রুতাও নেই বলে তিনি জানান। সংবাদ পেয়ে রাতেই পুলিশের টিম ঘটনাস্থল পরিদর্শন করেছে।

এ ব্যাপারে ওসি মো. রফিকুল ইসলাম জানান, ঘটনাস্থল থেকে কেরসিনের বোতল উদ্ধার করা হয়েছে। তিনি বলেন, ঘরে আগুন দেয়ার উদ্দেশ্য থাকলে বেড়ায় দিত না। পুরো ঘরেই আগুন দেয়া হত। ওসির ধারণা কেউ হয়তোবা চলমান পরিস্থিতিকে ইস্যু করে আতঙ্ক সৃষ্টি করতে চেয়েছে।

অপরদিকে এই ঘটনার প্রতিবাদে মঙ্গলবার বিকেলে ভাটিখানা এলাকায় সিপিবি-বাসদের উদ্যোগে একটি প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় সিপিবির কেন্দ্রীয় সহ-সভাপতি আহসান হাবিব লাবলু, জেলা কমিটির সভাপতি একে আজাদ, সম্পাদক মিজানুর রহমান সেলিম, বাসদের সিদ্দিকুর রহমান বাসেত, মণীষা চক্রবর্তী, ওয়ার্কার্স পার্টির (পুনর্গঠিত) আজিজুর রহমান খোকন প্রমুখ বক্তৃতা করেন। বক্তারা যুদ্ধাপরাধীদের বিচার বানচাল করতে দেশে যে সাম্প্রদায়িক উস্কানি দেয়া হচ্ছে তার তীব্র প্রতিবাদ জানিয়ে জামায়াত-শিবিরের রাজনীতি বন্ধ করাসহ সাম্প্রদায়িক উস্কানিদাতাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণের দাবি জানানো হয়।

Reference