নাটোর, নারায়ণগঞ্জে হামলা আগুন : লক্ষ্মীপুরে রাত জেগে মন্দিরে পাহারা

দেশের বিভিন্ন স্থানে কয়েকদিন ধরে হিন্দু সম্প্রদায়ের ওপর হামলা ও মন্দির ভাঙচুরের ঘটনা ঘটছে। লক্ষ্মীপুরে মন্দিরে অগি্নসংযোগের ঘটনায় রাত জেগে পালাক্রমে পাহারা দিচ্ছে এলাকাবাসী। আড়াই হাজার দোকানে অগি্নসংযোগ করা হয়েছে। নাটোরে প্রতিমা ভাঙচুরের ঘটনায় পুলিশ একজনকে গ্রেফতার করেছে। প্রতিনিধিদের পাঠানো খবর :

রায়পুর (লক্ষ্মীপুর) : লক্ষ্মীপুরের রায়পুর উপজেলার চর আবাবিল ইউনিয়নের গাইয়ার চর গ্রামের মন্দিরগুলো পাহারা দিতে চারটি দল গঠন করা হয়েছে। তারা পালাক্রমে রাত জেগে পাহারা দিচ্ছে। মন্দিরে অগি্নসংযোগের পর গত ৬ দিন ধরে উদ্বিগ্ন রয়েছে ওই গ্রামের তিন হাজারেরও বেশি হিন্দু সমপ্রদায়ের নারী-পুরুষ।

গত ২৮ ফেব্রুয়ারি রাতে পেট্রল ঢেলে ২টি মন্দিরে আগুন দেয় একদল দুর্বৃত্ত। এতে পূর্ণবক্ষ হরিচাঁদ গুরু চাঁদ ঠাকুরের মন্দিরের দুটি বাঁশের বেড়া ও টিনের চাল আংশিক পুড়ে যায়। আগুনে মন্দিরের ভিতরের কিছু জিনিসপত্র পুড়ে যায়। এছাড়া ৪০০-৫০০ গজ দূরের রাধা গোবিন্দ মন্দিরে আগুন দিলে ভিতরে থাকা কিছু খড়কুটো পুড়ে যায়।

এ ঘটনায় পূর্ণবক্ষ হরিচাঁদ গুরু চাঁদ ঠাকুরের মন্দির পরিচালনা কমিটির সভাপতি শ্রীপতি রঞ্জন মহাজন বাদী হয়ে রায়পুর থানায় একটি মামলা করেন। এতে অজ্ঞাতনামা ৭-৮ জনকে আসামি করা হয়।

দক্ষিণ চরআবাবিল ইউনিয়নের ৭ নং ওয়ার্ডের সাবেক ইউপি সদস্য নিত্য গোপাল মজুমদার বলেন, মন্দিরে অগি্নসংযোগের পর এলাকার বাসিন্দারা ভীতসন্ত্রস্ত হয়ে পড়ে। এখন এলাকার ৫টি মন্দির ও হিন্দু সমপ্রদায়ের ঘরবাড়িগুলো পাহারা দিতে চারটি দল গঠন করা হয়েছে। প্রত্যেক দলে ১০-১৫ জন সদস্য রয়েছে।

গত বুধবার (৬ মার্চ) মামলার তদন্ত কর্মকর্তা হায়দরগঞ্জ পুলিশ ফাঁড়ির ইনচার্জ তাজুল ইসলাম ভূঁইয়া ঘটনাস্থলে যান। জানতে চাইলে এ সময় তিনি বলেন, ঘটনাটি নিয়ে অধিকতর তদন্ত চলছে। ঘটনার সঙ্গে জড়িতদের খুঁজে বের করে আইনের মুখোমুখি করা হবে। তবে এখনও কাউকে গ্রেফতার করা সম্ভব হয়নি।

আড়াইহাজার (নারায়ণগঞ্জ) : নারায়ণগঞ্জের আড়াইহাজারে ব্রাহ্মন্দী বাজারে ৩টি হিন্দু দোকানে রহস্যজনক অগি্নকা-ে ৩টি দোকানই সম্পূর্ণ পুড়ে গেছে। ক্ষতিগ্রস্ত পরিবার ও স্থানীয় লোকজন বলছে অগি্নকা-টি পরিকল্পিত নাশকতা। পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছে। জানা গেছে, গত বুধবার গভীর রাতে উপজেলার ব্রাহ্মন্দী ইউনিয়নের ব্রাহ্মন্দী বাজারে রবীন্দ্র দে, তারক মুখার্জি ও বিমল মুখার্জির একটি মুদি ও ফোনের, একটি ফার্মেসি ও একটি চটপটির দোকানে অগি্নকা- সংঘটিত হয়। অগি্নকা-ে তিনটি দোকানের মালামালসহ ২০ লাখ টাকার মাল পুড়ে ভস্মীভূত হয়েছে। রূপগঞ্জের কাঞ্চন থেকে ফায়ার সার্ভিসের ২টি ইউনিট ও স্থানীয় লোকজন ২ ঘণ্টার প্রচেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়। ক্ষতিগ্রস্ত পরিবারের মুদি ব্যবসায়ী বিমল মুখার্জি জানান, পারিবারিক কারণে গত বুধবার তার দোকানটি বন্ধ ছিল। আগুনের সংবাদ পেয়ে বাজারে এসে দেখে তার মুদি ও ফোনের দোকানটি সম্পূর্ণ পুড়ে গেছে। এই দোকানের ওপরই তার পরিবার চলত বলে জানান। ৩টি দোকানের মধ্যে একটি দোকান উপজেলা আওয়ামী লীগের সদস্য রবীন্দ্র দে’র। তার দোকানের ভাড়াটিয়া চটপটি ব্যবসায়ী কামাল জানান, তার দোকানে অগি্নকা-ে ব্যাপক ক্ষতি হয় এবং দোকান থেকে ৮ ফুট দূরে যেখানে আগুন লাগার কথা নয় সেখানে তার একটি রিকশাভ্যান পুড়িয়ে দেয়া হয় বলে জানান। আওয়ামী লীগ নেতা রবীন্দ্র দে জানান, আগুন লাগার ঘটনাটি রহস্যজনক ও নাশকতা মনে হচ্ছে। এ ব্যাপারে আড়াইহাজার থানার ওসি (তদন্ত) মজিবর রহমান জানান, অগি্নকা-ের ঘটনাটির ব্যাপারে বিস্তারিত তদন্ত চলছে। জেলা পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারাও ঘটনাস্থল পরিদর্শন করবে বলেও তিনি জানান।

নাটোর : নাটোরের সিংড়ায় প্রতিমা ভাঙচুরের সঙ্গে জড়িত থাকার অভিযোগে গত বুধবার রাতে হেলাল উদ্দিন ওরফে মুরগী হেলালকে (৩৮) আটক করেছে পুলিশ।

হেলাল সিংড়া উপজেলার সোয়াইড় গ্রামের মোহাম্মদ রহতুল্লার ছেলে।

সিংড়া থানার ওসি ফায়েজুর রহমান জানান, হেলালকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করে থানায় আনা হয়েছে।

উল্লেখ্য, ৫ মার্চ মঙ্গলবার রাতে সিংড়া উপজেলার রমান্দখাজুরা ইউনিয়নের সোয়াইড় গ্রামে হরি মন্দিরের তালা ভেঙে ৭টি প্রতিমা ভাঙচুর ও মন্দিরের সাধারণ সম্পাদক সমর কুমার সরকারের একটি খড়ের পালায় আগুন দিয়ে পুড়িয়ে দেয়া হয়।

এ ব্যাপারে সমর কুমার সরকার বাদী হয়ে অজ্ঞাত ৭ জনের নামে সিংড়া থানায় মামলা করেন।

অষ্টগ্রাম (কিশোরগঞ্জ) : সারাদেশে ভিন্নধর্মাবলম্বীদের ওপর হামলার প্রতিবাদে গত বুধবার বিকেলে পূজা উদযাপন পরিষদ, হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্যপরিষদ ও বাংলাদেশ সনাতন মৈত্রী সংঘ অষ্টগ্রামে বিক্ষেভ মিছিল ও মানববন্ধন কর্মসূচি পালন করেছে। উপজেলা পরিষদ চত্বর থেকে শুরু হয়ে মিছিলটি অষ্টগ্রাম উপজেলা সদরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। শেষে শহীদ মিনারে মানববন্ধন অনুষ্ঠিত হয়। এ সময় বক্তব্য রাখেন উপজেলা পূজা উদযাপনব পরিষদ সভাপতি দেবপদ চক্রবর্ত্তী, হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্যপরিষদ সভাপতি দেবেশ চন্দ্র দাস উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার ফজলুল হক হায়দরী, উপজেলা আওয়ামী লীগ সম্পাদক শহীদুল ইসলাম জেমস, অধ্যক্ষ মোজতবা আরিফ খান, ছাত্রলীগ নেতা সাইফুল ইসলাম প্রমুখ।

প্রতিনিধি, নারায়ণগঞ্জ : নারায়ণগঞ্জের আড়াইহাজার উপজেলার ব্রাহ্মণদী বাজারের ভিন্নধর্মাবলম্বীদের পরিবারের তিনটি দোকান আগুনে পুড়ে গেছে। অনেকেই আশঙ্কা করছেন পূর্বশত্রুতার জের ধরে দুর্বৃৃত্তরা আগুন লাগিয়ে দিয়েছে। বুধবার গভীর রাতে এ অগি্নকা-ের ঘটনা ঘটে।

এলাকাবাসী ও অগি্নকা-ে ক্ষতিগ্রস্তরা জানায়, মদনগঞ্জ-নরসিংদী সড়কের পাশে আড়াইহাজার উপজেলার ব্রাহ্মণদী বাজার এলাকায় স্থানীয় আওয়ামী লীগ নেতা রবীন্দ্র দে, অনুপ মুখার্জি ও মুখার্জি দোকান ঘর নির্মাণ করে। রবীন্দ্র দে’র দোকান ভাড়া নিয়ে কামাল চটপটির, অনুপ মুখার্জির কাছ থেকে ভাড়া নিয়ে তারক মুখার্জি ফার্মেসি ও বিমল মুখার্জি মনোহরদি ফোন ফ্যাক্মের ব্যবসা করছে। বুধবার গভীর রাতে হঠাৎ আগুন দেখে এলাকাবাসী এসে নিয়ন্ত্রণের চেষ্টা করে। খবর পেয়ে কাঞ্চন ফায়ার সার্ভিসের একটি ইউনিট এসে আগুন নেভায়। তৎক্ষণে দোকান তিনটি পুড়ে যায়। তবে দুই পাশের দোকানগুলো ক্ষয়ক্ষতি না হওয়ায় অনেকেই আশঙ্কা করছেন পূর্বশত্রুতার জের ধরে দুর্বৃত্তরা আগুন লাগিয়ে দেয়।

নারায়ণগঞ্জ পুলিশ সুপার সৈয়দ নুরুল ইসলাম জানান, বিষয়টি তদন্ত করে দেখা হচ্ছে। আগুন লাগানো হয়েছে না কি কোন দুর্ঘটনা তা খতিয়ে দেখা হচ্ছে । তদন্তে নাশকতার প্রমাণ পেলে দোষীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে। তিনি সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখার জন্য সমাজের সর্বস্তরের মানুষের কাছে অনুরোধ জানান।

Reference