বিভিন্ন স্থানে মন্দিরে হামলা, আগুন প্রতিমা ভাঙচুর

বাগেরহাটের মোরেলগঞ্জ উপজেলায় সর্বজনীন পূজা মন্দিরে হামলা চালিয়ে প্রতিমা ভাঙচুর এবং লক্ষ্মীপুরের রায়পুর উপজেলায় দুটি মন্দিরে পেট্রল ঢেলে আগুন দেওয়ার অভিযোগ পাওয়া গেছে। দুটি ঘটনাই গত বৃহস্পতিবার রাতে জামায়াত-শিবিরের কর্মীরা ঘটিয়েছেন বলে স্থানীয় লোকজন অভিযোগ করেছেন।
কুমিল্লায় গাড়ি ও প্রতিমা ভাঙচুরের অভিযোগে গ্রেপ্তার হওয়া ইকবাল হোসেনের নামে ব্রাহ্মণপাড়া থানায় দুটি মামলা হয়েছে।
বাগেরহাট প্রতিনিধি জানান, মোরেলগঞ্জ উপজেলার চিংড়াখালী ইউনিয়নের শিংজোড় গ্রামে গত বৃহস্পতিবার রাতে সর্বজনীন পূজা মন্দিরের প্রতিমা ভাঙচুর হয়েছে। কারা এই প্রতিমা ভাঙচুর করেছে, তা মন্দির কর্তৃপক্ষ ভয়ে জানাতে চায়নি। তবে এলাকাবাসী দাবি করেছেন, জামায়াত-শিবিরের কর্মীরা প্রতিমা ভাঙচুর করেছেন। চিংড়াখালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবুল কাসেম প্রতিমা ভাঙচুরের ঘটনার সত্যতা স্বীকার করেন। তিনি বলেন, মন্দিরে ঢুকে দুর্গা প্রতিমার গলা ভেঙে ফেলার পাশাপাশি সরস্বতী, গণেশ ও কালী প্রতিমা উল্টে ফেলে রেখে গেছে। তিনি বলেন, মন্দিরটি সব সময় খোলা থাকত। মন্দির কমিটির সভাপতি ক্ষিতিশ বাছাড় এ ঘটনায় অজ্ঞাতব্যক্তিদের দায়ী করে গতকাল রাতে মোরেলগঞ্জ থানায় একটি মামলা করেছেন।
মোরেলগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আসলাম উদ্দিন জানান, এ ঘটনার জন্য দায়ী কোনো চক্রকে শনাক্ত করা যায়নি।
রায়পুর (লক্ষ্মীপুর) প্রতিনিধি জানান, উপজেলার গাইয়ারচর গ্রামে পূর্ণবক্ষ হরিচাঁদ গুরুচাঁদ সেবা আশ্রম ও রাধা গোবিন্দ নামে দুটি মন্দিরে গত বৃহস্পতিবার দিবাগত রাতে পেট্রল ঢেলে আগুন দেওয়া হয়েছে এলাকাবাসীর দাবি, জামায়াত-শিবিরের কর্মীরা মন্দিরে আগুন দিয়েছেন। সেবা আশ্রমটি মন্দির হিসেবে ব্যবহূত হয়ে আসছিল।
আগুনে আশ্রমটির তিনটি বেড়া পুড়ে যায়। আর রাধা গোবিন্দ মন্দিরে দেওয়া আগুনে মন্দিরের ভেতরে থাকা কিছু খড়কুটো পুড়েছে। কিছুক্ষণের মধ্যেই লোকজন এসে আগুন নিভিয়ে ফেলায় বড় ধরনের কোনো ক্ষতি হয়নি।
এ ঘটনায় গতকাল দুপুরে রাধা গোবিন্দ মন্দিরের সভাপতি নিত্য গোপাল বাদী হয়ে অজ্ঞাতব্যক্তিদের বিরুদ্ধে রায়পুর থানায় মামলা করেছেন। ক্ষতিগ্রস্ত মন্দির দুটির সভাপতি শ্রী বতি রঞ্জন মহাজন ও নিত্য গোপাল জানান, রাত একটার দিকে দুর্বৃত্তরা পেট্রল ঢেলে মন্দিরে আগুন ধরিয়ে দেয়। বর্তমানে তাঁরা চরম আতঙ্কে রয়েছেন।
রায়পুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল কাসেম চৌধুরী বলেন, এ ঘটনায় থানায় মামলা হয়েছে। জড়িত ব্যক্তিদের গ্রেপ্তারে অভিযান চলছে।
ব্রাহ্মণপাড়া (কুমিল্লা) প্রতিনিধি জানিয়েছেন, গাড়ি ও প্রতিমা ভাঙচুরের অভিযোগে গত বৃহস্পতিবার রাতে গ্রেপ্তার হওয়া ইকবাল হোসেনের নামে ব্রাহ্মণপাড়া থানায় দ্রুত বিচার আইনসহ দুটি মামলা হয়েছে। গতকাল শুক্রবার তাঁকে আদালতের মাধ্যমে জেলহাজতে পাঠানো হয়েছে।
গত বৃহস্পতিবার দেলাওয়ার হোসাইন সাঈদীর ফাঁসির রায় ঘোষণার পর ইকবাল হোসেন ক্ষুব্ধ হয়ে কুমিল্লা-মিরপুর সড়কের উত্তর চান্দলা বাজার এলাকায় একটি মাইক্রোবাস ও একটি অটোবাইকের কাচ ভাঙচুর করেন। পরে সড়কের পাশে শিবমন্দিরের বটগাছের নিচে শীতলা দেবী নামে একটি প্রতিমা ভাঙচুর করেন। স্থানীয় লোকজন ছুটে এলে তিনি পালিয়ে যান। পরে বিকেলে পুলিশ তাঁকে উপজেলার জামতলী গ্রাম থেকে গ্রেপ্তার করে।