বিভিন্ন স্থানে মন্দির ওবাড়ি ঘরে হামলা

গত দুই দিনে সিরাজগঞ্জ, চাঁপাইনবাবগঞ্জ, বরিশালের গৌরনদী ও নীলফামারীর জলঢাকাসহ বিভিন্ন স্থানে ধর্মীয় সংখ্যালঘুদের ওপর হামলা ও মন্দিরে মূর্তি ভাংচুরের ঘটনা ঘটেছে।

সিরাজগঞ্জ প্রতিনিধি জানান, চাঁদের বুকে সাঈদীর ছবি দেখতে পাওয়ার গুজব ছড়িয়ে জামায়াত-শিবির কর্মীরা বেলকুচি থানা,আওয়ামী লীগ অফিসসহ বেশ কয়টি ব্যবসা প্রতিষ্ঠানে হামলা চালিয়ে ভাংচুর করে। এ ছাড়া এনায়েতপুরে বেতিল হালদারপাড়া, গুপিনাথপুর ও রূপসী গ্রামের ৩টি কালী মন্দিরে ভাংচুরের ঘটনা ঘটে।

গতকাল সোমবার সকালে জামায়াত-শিবিরের নেতাকর্মীরা বেলকুচি থানা ঘেরাও করতে গেলে পুলিশের সাথে সংঘর্ষ হয়। দফায় দফায় সংঘর্ষে বেশ কয়েকজন আহত হয়। স্থানীয় বাসিন্দারা জানান, বেলকুচি উপজেলা ও বেতিল ইউনিয়ন আওয়ামী লীগ অফিস, ন্যাশনাল ব্যাংকসহ প্রায় অর্ধশত ঘরবাড়ি-দোকানপাট ভাংচুর ও ৬টি ব্যবসা প্রতিষ্ঠানে অগ্নিসংযোগ করে জামায়াত-শিবির কর্মীরা। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ ব্যর্থ হলে বিজিবি মোতায়েন করা হয়। বেলকুচি থানার উপ-পরিদর্শক রেজাউল ইসলাম জানান, সকাল সোয়া ৮টার দিকে জামায়াত-শিবিরের প্রায় অর্ধশত নেতাকর্মী থানায় ঢোকার চেষ্টা করে ব্যর্থ হয়।

এনায়েতপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ওহেদুজ্জামান জানান, সকালে জামায়াত-শিবির কর্মীরা ৩টি মন্দির ও বেতিল আওয়ামী লীগ অফিস ভাংচুর করেছে।

বেলকুচিতে ১৪৪ ধারা

বেলকুচি (সিরাজগঞ্জ) সংবাদদাতা জানান, বেলকুচিতে ১৪৪ ধারা জারি করেছে উপজেলা প্রশাসন। আইন-শৃংখলা অবনতির আশংকায় গত রবিবার রাত থেকে আজ মঙ্গলবার রাত ১২টা পর্যন্ত উপজেলার ভাংগাবাড়ী, দৌলতপুর ও ধুকুরিয়াবেড়া ইউনিয়নে ১৪৪ ধারা জারি করা হয়। এ নির্দেশের পর জামায়াত-শিবির উপজেলার মামুদপুর-শালদাইয়ে দুটি মন্দিরে হামলা চালিয়ে মূর্তি ভাংচুর করে। পরে কান্দাপাড়া ৫টি হিন্দু বাড়িতে হামলা চালিয়ে বাড়িঘর ভাংচুর করা হয়। সোমবার দুপুরে বেলকুচি হাসপাতালের এ্যামবুলেন্সটি রোগী নিয়ে সিরাজগঞ্জ সদর হাসপাতালে যাওয়ার পথে বনবাড়ীয়া নামক স্থানে হরতাল সমর্থকরা এ্যামবুলেন্সটি ভাংচুর করে।

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি জানান, শিবগঞ্জ উপজেলার নতুন আলীডাঙ্গায় সোমবার ভোর রাতে একটি দুর্গা মন্দিরে অগ্নিসংযোগ করেছে দুস্কৃৃতিকারীরা। তবে স্থানীয়রা তাত্ক্ষণিকভাবে আগুন নিভিয়ে ফেলায় মন্দিরের বড় ধরনের কোন ক্ষতি হয়নি। ঘটনার পর সকালে শিবগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা এজেডএম শারজিল হাসান ঘটনাস্থল পরিদর্শন করেছেন। স্থানীয় হিন্দু সমপ্রদায় আতংকে রয়েছে। সকালে ঘটনাস্থল পরিদর্শনের পর উপজেলা নির্বাহী কর্মকর্তা শারজিল হাসান জানান, কারা আগুন দিয়েছে তা তাত্ক্ষণিকভাবে নিশ্চিত হওয়া যায়নি।

গৌরনদী (বরিশাল) সংবাদদাতা জানান, উপজেলার বোরাদী গরঙ্গল গ্রামের দুর্গা মন্দিরের ৮টি প্রতিমা ভাংচুর ও অগ্নিসংযোগের ঘটনায় জড়িত সন্দেহে পুলিশ সোম ও রবিবার ভোররাতে অভিযান চালিয়ে যুবদল ও শিবিরের ৫ নেতাকর্মীকে গ্রেফতার করেছে। গ্রেফতারকৃতদের বরিশাল জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে সোপর্দ করা হয়েছে।

অজ্ঞাত পরিচয় একদল দুস্কৃতিকারী শুক্রবার গভীর রাতে উপজেলার বোরাদী গরঙ্গল গ্রামের দুর্গা মন্দিরের ৮টি প্রতিমা ভাংচুর ও মন্দিরে অগ্নিসংযোগ করে।

এদিকে গৌরনদী উপজেলার জামায়াতের সাবেক আমীর মোস্তাফিজুর রহমান এক বিবৃতিতে উপজেলার বোরাদী গরঙ্গল (পিঙ্গলাকাঠি) গ্রামে হিন্দু সমপ্রদায়ের দুর্গা মন্দিরের প্রতিমা ভাংচুরের ঘটনায় জামায়াত-শিবিরের নেতা-কর্মীদের হয়রানি করার অভিযোগ করেছেন। তিনি বলেন, ঐ ঘটনায় জামায়েত ইসলামী ও ছাত্র শিবির গৌরনদী উপজেলা শাখার কোন সদস্য জড়িত ছিল না।

উপজেলা আওয়ামী লীগের উদ্যোগে সোমবার দুপুরে উপজেলা পরিষদ মিলনায়তনে সামপ্রদায়িক সমপ্রীতি রক্ষার লক্ষ্যে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

উপজেলা আওয়ামী লীগের সভাপতি এইচ.এম জয়নাল আবেদীনের সভাপতিত্বে অনুষ্ঠিত মতবিনিময় সভায় প্রধান অতিথি ছিলেন জাতীয় সংসদের সাবেক চিফ হুইপ ও জেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব আবুল হাসানাত আবদুল্লাহ। বিশেষ অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান মোঃ শাহ্আলম খান, পৌর মেয়র মোঃ হারিছুর রহমান হারিছ, উপজেলা ভাইস চেয়ারম্যান সৈয়দা মনিরুন নাহার মেরী। বক্তব্য রাখেন বিএনপি নেতা ইউপি চেয়ারম্যান মনজুর আহসান মিলন, আক্তার হোসেন বাবুল, যুবলীগ নেতা ইউপি চেয়ারম্যান সৈকত গুহ প্রমুখ।

জলঢাকা (নীলফামারী) সংবাদদাতা জানান, জামায়াত-শিবিরের হরতালকে কেন্দ্র করে গত রবি ও সোমবার জামায়াত-শিবিরের নেতা-কর্মীরা উপজেলার বিভিন্ন স্থানে সংখ্যালঘুদের উপর হামলা চালিয়েছে এবং দোকানপাট ভাংচুর করেছে বলে স্থানীয়রা অভিযোগ করেছেন। গত রবিবার সকালে কাঁঠালী ইউনিয়নের চৌধুরীরহাট ক্যানেল বাজার এলাকায় খুটামারা ইউনিয়নে হরিশ্চন্দ্র পাঠ এলাকার ধীরেন্দ্রনাথ মাস্টারের ছেলে স্বপন চন্দ্র রায়ের (২৫) দোকানে থাকা একটি মোটরসাইকেল আগুন দিয়ে পুড়িয়ে দিয়ে তাকে মারধর করে দোকান ভাংচুর করে। সন্ধ্যায় শিমুলবাড়ী ইউনিয়নে জামায়াত-শিবিরের বিক্ষোভ মিছিল থেকে উত্তর বেরুবন্দ বড়বাড়ী গ্রামের মৃত ভূপেন্দ্র নাথের ছেলে ডিয়াবাড়ী উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক তারাপদ রায় (৪০) ও মৃত সুরেন্দ্র নাথের ছেলে রঞ্জিত কুমার রায়ের উপর হামলা চালিয়ে তাদের মারধর করে গুরুতর জখম করে এবং রঞ্জিতের দোকান ভাংচুর করে। গুরুতর আহত অবস্থায় রঞ্জিত কুমারকে জলঢাকা হাসপাতালে ভর্তি করা হয়েছে।

মুন্সীগঞ্জ সংবাদদাতা জানান, রবিবার রাত সাড়ে ১০টায় লৌহজং উপজেলার গোয়ালীমান্দ্রা মনিপাড়া কালীমন্দিরে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। মন্দির কমিটির সভাপতি অনিল চন্দ্র দাস জানান, রাত সাড়ে ৯টার দিকে কে বা কারা মন্দিরে আগুন দেয়। এতে মন্দিরের প্রতিমাগুলো পুড়ে ব্যাপক ক্ষতি হয়।

লৌহজং থানার ওসি জাকিউর রহমান জানান, এই মন্দিরে রাতের আঁধারে আগুন দিলে স্থানীয় জনতা তা সঙ্গে সঙ্গেই নিভিয়ে ফেলে। হরতাল আহ্বানকারী জামায়াত-বিএনপি এই ঘটনার সাথে জড়িত থাকতে পারে বলে ধারণা করছে পুলিশ।

শিবগঞ্জ (চাঁপাইনবাবগঞ্জ) সংবাদদাতা জানান, হিন্দু ধর্মাবলম্বীদের দুর্গা মন্দিরে হামলা চালিয়ে আগুন ধরিয়ে দেয়ার পর একটি প্রতিমা নিয়ে পালিয়েছে জামায়াত-শিবির কর্মীরা। ঘটনাটি ঘটেছে উপজেলার শিবগঞ্জ পৌরসভাধীন আলীডাঙ্গা গ্রামে। সর্বজনীন দুর্গা মন্দিরের সম্পাদক বিদ্যুত্ কুমার পাল জানান, সোমবার রাত ৩টার দিকে এ ঘটনা ঘটেছে। এদিকে নতুন আলিডাঙ্গা গ্রামের হিন্দু ধর্মাবলম্বীরা তাদের মন্দির রক্ষার জন্য লাঠি নিয়ে পাহারা বসিয়েছে। তারাও হামলার আশঙ্কা করছেন।

Reference