ভূঞাপুরে ১২০ বছর পুরনো মন্দির পুড়িয়ে দিয়েছে দুর্বৃত্তরা

টাঙ্গাইলের ভূঞাপুর উপজেলার ফলদা বাজারে গত সোমবার গভীর রাতে পেট্রল ঢেলে ১২০ বছরের পুরনো কালীমন্দির পুড়িয়ে দিয়েছে দুর্বৃত্তরা। পুলিশ এ ঘটনার সঙ্গে জড়িত সন্দেহে আসাদ নামে একজনকে আটক করেছে। স্থানীয়রা জানান, ফলদা বাজারের ১২০ বছরের পুরনো মন্দিরে গভীর রাতে পেট্রল ঢেলে আগুন ধরিয়ে দেয় সামপ্রদায়িক দুর্বৃৃত্তরা। এ সময় মন্দিরের পাশের দোকানে ঘুমিয়ে থাকা স্থানীয়রা আগুনের লেলিহান শিখা দেখে চিৎকার করতে থাকে। আশপাশের লোকজন ছুটে এসে আগুন নেভানোর চেষ্টা চালায়। পরে টাঙ্গাইল এবং মধুপুর থেকে ফায়ার সার্ভিসের কর্মীরা এসে ৪ ঘণ্টা চেষ্টার পর আগুন নেভায়। ইতিমধ্যে মন্দিরের ৪টি বড় মূর্তিসহ ছোট ছোট ১৪/১৫ মূর্তি ও পূজার প্রয়োজনীয় উপকরণ পুড়ে ছাই হয়ে যায়। মন্দির প্রাঙ্গণ থেকে পরে পেট্রল ব্যবহৃত দুটি প্লাস্টিকের বোতল ও খড়ের বুন্দা আলামত হিসেবে উদ্ধার করে পুলিশ। এই মন্দিরে ১৬ হাত দীর্ঘ কালীমূর্তিসহ মহাদেব, ডাকিনি, যুগিনী এবং অন্যান্য কয়েকটি বিগ্রহ মূর্তি ছিল। এ ঘটনার সঙ্গে জড়িত সন্দেহে আসাদ নামে একজনকে আটক করেছে পুলিশ। আসাদ উপজেলার ফলদা গ্রামের মুক্তিযোদ্ধা মোতালেব সরকারের ছেলে।

এ ব্যাপারে ভূঞাপুর থানার ওসি মো. হারেচ আলী মিঞা জানান, ঘটনাটি অত্যন্ত দুঃখজনক। ঘটনার সঙ্গে জড়িত থাকার সন্দেহে একজনকে আটক করা হয়েছে।

এদিকে ঘটনার প্রতিবাদে ফলদা ও আশপাশের গ্রামের বিক্ষুব্ধ হিন্দু সমপ্রদায়ের প্রায় দুই হাজার নারী-পুরুষ বিক্ষোভ মিছিল নিয়ে আজ উপজেলা চত্বরে সমাবেশ করে। সমাবেশে অবিলম্বে জড়িতদের গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানানো হয়। সমাবেশে বক্তব্য রাখেন হিন্দু বোদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সভাপতি সুবোধ দত্ত, পূজা উদযাপন পরিষদের সভাপতি স্মরণ দত্ত, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান সেলিনা আক্তার মুন্না, আওয়ামী লীগ নেতা শাহিনুল ইসলাম তরফদার, মিনহাজ উদ্দিন প্রমুখ। ভূঞাপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান শামসুল হক তালুকদার, উপজেলা নির্বাহী অফিসার ইয়ামিন খান ও ভূঞাপুর থানার ওসি হারেচ আলী মিঞা সমাবেশে ঘটনার তীব্র নিন্দা জানান এবং এ ব্যাপারে দোষী ব্যক্তিদের বিরুদ্ধে দ্রুত আইনি পদক্ষেপ গ্রহণের আশ্বাস দেন।

Reference