সংখ্যালঘুদের ওপর হামলার নিন্দা ও প্রতিবাদ

রামুসহ দেশের বিভিন্ন এলাকায় সংখ্যালঘু সমপ্রদায়ের ওপর আক্রমণের ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে বিভিন্ন সংগঠন। সে সঙ্গে অনতিবিলম্বে ঘটনার সঙ্গে জড়িতদের গ্রেফতারসহ দৃষ্টান্তমূলক শাস্তি এবং ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ, ক্ষতিগ্রস্ত বৌদ্ধ ও হিন্দু মন্দিরসমূহকে পূর্বাবস্থায় ফিরিয়ে আনার দাবি জানানো হয়। গতকাল ওয়ার্কার্স পার্টির সভাপতি ও সংসদ সদস্য রাশেদ খান মেনন ও সাধারণ সম্পাদক আনিসুর রহমান মলি্লক, গণতন্ত্রী পার্টির সভাপতি মোহাম্মদ আফজাল ও সাধারণ সম্পাদক নূরুর রহমান সেলিম পৃথক পৃথক বিবৃতিতে এ নিন্দা ও প্রতিবাদ জানায়। অন্যদিকে একই দাবিতে প্রতিবাদ সমাবেশ ও বিক্ষোভ মিছিল করেছে হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্যপরিষদ ও ছাত্র যুব ঐক্যপরিষদ।
ওয়ার্কার্স পার্টির বিবৃতিতে নেতারা বলেন, গত শনিবার রাত ১১টায় কক্সবাজার জেলার রামুতে ফেসবুকে ইসলাম অবমাননা করার অভিযোগে বৌদ্ধমন্দিরে আক্রমণ, ভাঙচুর ও বৌদ্ধ সমপ্রদায়ের বাড়িতে হামলা করে ত্রাসের সৃষ্টি করা হয়েছে। তারা বলেন, উদ্দেশ্য প্রণোদিতভাবে সামপ্রদায়িক সমপ্রীতির সম্পর্ককে অস্থিতিশীল করার জন্য দেশের বিভিন্ন এলাকায় সংখ্যালঘু সমপ্রদায়ের ওপর আক্রমণ পরিচালনা করে আস্থার সংকট সৃষ্টি করা হচ্ছে।
নেতারা বলেন, প্রায় সব ক্ষেত্রেই আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী নিষ্ক্রিয় ভূমিকা পালন করছে। যুদ্ধাপরাধীদের বিচার যে মুহূর্তে দ্রুততর করার উদ্যোগ গ্রহণ করা হয়েছে, সেই সময় ধর্মীয় সামপ্রদায়িক গোষ্ঠীর ইন্ধনে যুদ্ধাপরাধীদের বিচার কাজ বানচাল করার জন্য এ ধরনের ঘৃণ্য অপতৎপরতা চালাচ্ছে।
ঘটনাটিকে পরিকল্পিত ও দেশের সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট করার ষড়যন্ত্র আখ্যা দিয়ে গণতন্ত্রী পার্টির নেতারা বিবৃতিতে বলেন, হাজার বছরের পুরনো ঐতিহ্যকে ধ্বংসকারী সন্ত্রাসীদের অবিলম্বে গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তি দেয়া হোক।
বিকেলে প্রেসক্লাবের সামনে হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্যপরিষদ’র সাধারণ সম্পাদক অ্যাডভোকেট রানা দাশগুপ্তের সভাপতিত্বে প্রতিবাদ সমাবেশে বক্তব্য রাখেন বাসুদেব ধর, সঞ্জীব দ্রং, রোবায়াত ফেরদৌস, জয়ন্ত কুমার দেব, নির্মল কুমার চ্যাটার্জী, রমেন মন্ডল, ব্রজগোপাল দেবনাথ প্রমুখ। সমাবেশে সংহতি ও একাত্মতা প্রকাশ করে আদিবাসী ফোরাম।
নেতারা বলেন, অতি সম্প্রতি মহানবী (স.) কে কটাক্ষ করে মার্কিন যুক্তরাষ্ট্রে যে চলচ্চিত্র নির্মিত হয়েছে এবং ফ্রান্সে যে কার্টুন প্রকাশিত হয়েছে আমরা তাতে নিন্দা ও ধিক্কার জানাই। তারা বলেন, যুদ্ধাপরাধীদের বিচার প্রক্রিয়ার এ মুহূর্তে ২০১৪ সালের নির্বাচনকে সামনে রেখে প্রতিক্রিয়াশীল মহল সারাদেশে ২০০১ সালের মতো ঘটনা সৃষ্টিতে তৎপর। মিথ্যা ধর্মীয় জিগির তুলে এ ঘটনা ঘটানো হচ্ছে।

Reference