সংখ্যালঘুদের ওপর হামলা : বিক্ষোভ প্রতিবাদ কালোপতাকা মিছিল : ঐক্যবদ্ধভাবে সাম্প্রদায়িক শক্তিকে প্রতিরোধের আহ্বান

যুদ্ধাপরাধীর বিচারের প্রেক্ষিতে দেশের বিভিন্ন জায়গায় সংখ্যালঘু সম্প্রদায়ের ওপর জামায়াত-শিবির এবং তাদের দোসরদের হামলার প্রতিবাদে রাজধানীতে মানববন্ধন, বিক্ষোভ সমাবেশ, কালো পতাকা মিছিল করেছে হিন্দু সম্প্রদায়ের বিভিন্ন সংগঠন। এ সময় বক্তারা দলমত নির্বিশেষে মুক্তিযুদ্ধের সব শক্তিকে ঐক্যবদ্ধভাবে সাম্প্রদায়িক শক্তির অপতৎপরতা প্রতিরোধ করার আহ্বান জানিয়েছেন।
গতকাল সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ ও পূজা উদযাপন পরিষদ এ মানববন্ধন কর্মসূচির আয়োজন করে। পরিষদ এ ব্যাপারে আগামী বুধবার বিকেল ৩টায় সংবাদ সম্মেলনের মাধ্যমে পরবর্তী কর্মসূচির ঘোষণা করবে বলেও জানানো হয়।
কর্মসূচিতে বক্তারা বলেন, জনগণকে বিভ্রান্ত করতে যুদ্ধাপরাধীদের বিচারের মতো জাতীয় ইস্যুকে সাম্প্রদায়িক রূপ দিয়ে একাত্তর, নব্বই, বিরানব্বই ও ২০০১ সালের মতো ধর্মীয় সংখ্যালঘুদের ওপর ব্যাপকভাবে হামলা শুরু করা হয়েছে। তারা বলেন, নতুন প্রজন্মসহ মুক্তিযুদ্ধের পক্ষের সবাই যখন দেশে সাম্প্রদায়িক শক্তি ও জঙ্গিবাদের বিরুদ্ধে ঐক্যবদ্ধ প্রতিরোধ গড়ে তুলেছে, ঠিক তখনই জনগণকে বিভ্রান্ত ও বিভক্ত করতে এ হামলা চালানো হচ্ছে। তারা আরও বলেন, আমরা বিশ্বাস করি একাত্তরে যে জাতীয় ঐক্য প্রতিষ্ঠিত হয়েছিল সে চেতনায় দৃঢ়ভাবে পরিস্থিতি মোকাবিলা করতে হবে। এটাই বর্তমান সময়ের দাবি।
মানববন্ধনে পূজা উদযাপন পরিষদের সভাপতি কানুতোস মজুমদারের সভাপতিত্বে অন্যদের মধ্যে সাধারণ সম্পাদক মনিন্দ্র কুমার নাথ, মহানগর পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক বাসুদেব ধর, হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের ড. নিম চন্দ্র ভৌমিক ও কাজল দেবনাথ বক্তৃতা করেন।
এছাড়া বাংলাদেশ জাতীয় হিন্দু মহাজোট একই ইস্যুতে জাতীয় প্রেসক্লাবের সামনে প্রতিবাদ মিছিল করে। মিছিল শেষে মহাজোটের মুখপাত্র পলাশ কান্তি দে’র সভাপতিত্বে এক সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন হিন্দু মহাজোটের মহাসচিব অ্যাডভোকেট গোবিন্দ চন্দ্র প্রামানিক, হিন্দু যুব মহাজোটের সভাপতি রিপন দে, সাধারণ সম্পাদক সুমন কুমার রায়, বিশ্ব হিন্দু পরিষদের বাংলাদেশের সভাপতি মনোজ কুমার মন্ডল, যুগ্ম মহাসচিব ডা. মৃত্যুঞ্জয় রায়, উত্তম কুমার দাস ও রাম কৃষ্ণ সাহা প্রমুখ।
বক্তারা গত কয়েকদিনের হামলায় ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ ও হিন্দু সম্প্রদায়ের জীবন ও সম্পদের নিরাপত্তা নিশ্চিত করার দাবি জানান।
কর্মসূচিতে জানানো হয় গতকাল রাত ৮টা পর্যন্ত দেশের চট্টগ্রাম, কক্সবাজার, নোয়াখালী, লক্ষ্মীপুর, গাইবান্ধা, সিলেট, মৌলভীবাজার, ঠাকুরগাঁও এবং চাঁপাইনবাবগঞ্জসহ দেশের বিভিন্ন জায়গায় সংখ্যালঘু সম্প্রদায়ের মন্দিরে ও ঘরবাড়িতে হামলা চালানো হয়েছে।
এছাড়াও সংখ্যালঘুদের ওপর নৃশংস হামলার তীব্র প্রতিবাদ জানিয়েছে সনাতন ধর্মীয় সম্মিলিত পরিষদের নেতারা। পরিষদের আহ্বায়ক বিজে (অব) জয়ন্ত সেন, অধ্যাপক হীরেন্দ্রনাথ বিশ্বাস, দিলিপ ভদ্র, অনিল চন্দ্র পাল, পরিমল ঘোষ, রতন দাস, লায়ন সমীর দত্ত অভিযোগ করে আরও বলেন, সংখ্যালঘুদের ওপর হামলার কোন বিচার হয় না। তাই অত্যাচারীরা বিভিন্ন ইস্যুতে একের পর এক হামলা চালাচ্ছে। দৃঢ়ভাবে পরিস্থিতি মোকাবিলা করার জন্য নেতারা সরকারের কাছে আহ্বান জানান।
একই দাবিতে গতকাল দুপুরে প্রেসক্লাবের সামনে মানববন্ধন করেছে মাইনোরিটি পার্টি। মানববন্ধনে বক্তব্য রাখেন পার্টির সভাপতি শচীন্দ্র লাল দে ও সেক্রেটারি ড. বিশ্বনাথ সরকার প্রমুখ।

Reference