বিভুরঞ্জন সরকার বক্তৃতায় বললেন, মেথর-মুচি-হরিজন-চা শ্রমিক এক কোটি লোক, ওরা আমার দেশের মানুষ না?

বিভুরঞ্জন সরকার বক্তৃতায় বললেন, মেথর-মুচি-হরিজন-চা শ্রমিক এক কোটি লোক, ওরা আমার দেশের মানুষ না?
আমাদের নতুন সময় : 26/09/2018
আমান-উদ-দৌলা, কন্ট্রিবিউটিং এডিটর

জাতীয় প্রেস ক্লাবের ২য় তলা। ‘শারি’র উদ্যোগে মত বিনিময় সভা। গতকাল মঙ্গলবার। সকাল-দুপুর। স্থানীয় সরকারের স্টান্ডিং কমিটিতে দলিত ও সংখ্যালঘুদের অংশগ্রহন এবং রাষ্ট্রের করনীয়। এই মর্মে কথা বলতে বৈঠকে এসেছেন। প্রধান অতিথি কাজী রিয়াজুল হক। তিনি চেয়ারম্যান। জাতীয় মানবাধিকার কমিশনের।
সেখানে তাঁর অনেক কথার মধ্যে। একটি কথা ধরে রাখতে চাই। সেটা হলো। সংখ্যালঘু কমিশন গঠনের একটি প্রস্তাব। তিনি বর্তমান সরাকারের কাছে। শিঘ্রই পেশ করতে যাচ্ছেন।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক প্রিয়াংকা বোস। এবং ডিবিসি টেলিভিশনের সংবাদ সম্পাদক প্রণব সাহা। তাদের আসার কথা ছিলো। কোনো কারণে আসেন নি। তবে, দৈনিক আমাদের নতুন সময় পত্রিকার যুগ্ম সম্পাদক বিভুরঞ্জন সরকার এসেছিলেন। রঞ্জন বকসী নুপুর। শারির কো-অর্ডিনেটর, সঞ্চালক হিসেবে কাজ করেন। এছাড়াও ছিলেন। বাংলাদেশ দলিত পঞ্চায়েত ফোরামের সভাপতি। তিনি রামানন্দ দাস। বাংলাদেশ হরিজন ঐক্য পরিষদের মহাসচিব নির্মল দাস। বাংলাদেশ দলিত যুব মানবাধিকার ফোরামের সাধারণ সম্পাদক। শিখা রানী দাস। বাংলাদেশ দলিত নারী আন্দোলনের সভাপতি বাসন্তি দাশ। কর্মসুচী মূলত ইউনাইটেড নেশনস ডেভেলপমেন্ট প্রোগ্রাম (ইউ-এন-ডি-পি)। জাতিসংঘের একটি প্রতিষ্ঠানের বাংলাদেশ অফিসের একটি কাজ। সেখনে ওদের হিউম্যান রাইটস এক্সপার্ট লুবনা ইয়াসমিন। এই মত বিনিময় অনুষ্ঠানে হাজির ছিলেন।
আমি এখানে একটা কথা বলি। আমাদের বিভুরঞ্জন সরকার। কিছু কথা বলেছেন। বাংলাদেশ সংবিধানে আছে। কাজির গরু কেতাবে আছে, গোয়ালে নেই। সবাই সমান অধিকার পাবে। কই তা তো দেখিনা। আমাদের মেথর-মুছি-হরিজনরা তো। সাধারণ চায়ের দোকানে। সবার সঙ্গে চা খেতে পায় না। ওদের কাপ দিয়ে দোকানীরা অন্য লোকের চা খাওয়া বন্ধ করে দিতে চান না। সেটা বহু বছর ধরে।
ওরা বাংলাদেশের মোট জনসংখ্যা ১৬-১৭ কোটির মধ্যে ১ কোটির মতো। সংবিধানে সবার অধিকার সমান। ওরা সে অধিকার পায় কি? মত-বিনিময় সভায় এ-কথা জানতে চাইলেন বিভুরঞ্জন সরকার। উল্লেখ্য করা যেতে পারে। ১৬ লাখ হরিজন। ৫৫ লাখ ঋষি। ৩৫ লাখ চা বাগানের শ্রমিক। প্রায় ১ কোটির মতো। শারি সম্পর্কে বলা দরকার। সেলফ হেল্প এসোসিয়েশন ফর রুরাল পিপল থ্রু এডুকেশন এন্টারপ্রিনিয়রশিপ। এরা তথ্য সহযোগিতা করেছে।