সহিংসতা প্রতিরোধে অসাম্প্রদায়িক চেতনার দুর্গ গড়ার আহবান

দেশে সাম্প্রদায়িকতার বিষ ছড়াচ্ছে জামায়াত-শিবির। জনগণ তাদের প্রত্যাখ্যান করেছে। তাই অস্তিত্ব টিকিয়ে রাখতে জামায়াত-শিবিরের নেতা-কর্মীরা পরিকল্পিতভাবে দাঙ্গা সৃষ্টি করছে। ধর্ম নিয়ে তারা প্রতারণা করছে। বৌদ্ধ-হিন্দুদের ওপর হামলা করে সাম্প্রদায়িক হানাহানি সৃষ্টির পায়তারা করেছে। তাদের প্রতিহত করতে হবে। যুদ্ধাপরাধীমুক্ত ও অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়তে তারুণ্যের যুদ্ধকে আরো বেগবান করতে সর্বস্তরের জনগণ এগিয়ে এসেছে। এ সহযোগিতা অব্যাহত রাখতে হবে। আর যে সাম্প্রদায়িক শক্তি দাঙ্গা-সহিংসতা সৃষ্টি করছে, তাদের বিরুদ্ধে পাড়ায়-মহল্লায় অসাম্প্রদায়িক চেতনার দুর্গ গড়ে প্রতিহত করতে হবে। তারুণ্যের এ লড়াইয়ের বিরুদ্ধে কেউ অবস্থান নিলে ইতিহাসের আস্তাকুড়ে নিক্ষিপ্ত হবে। তাই দল-মত নির্বিশেষে সবাইকে ঐক্যবদ্ধভাবে সাম্প্রদায়িক শক্তির বিরুদ্ধে লড়াই চালিয়ে যেতে হবে।

আজ রবিবার বিকালে রাজধানীর পুরান ঢাকায় বাহাদুর শাহ পার্ক সংলগ্ন সড়কে গণজাগরণ মঞ্চে যুদ্ধাপরাধীদের সর্বোচ্চ শাস্তির দাবিতে আন্দোলনরত জনতা এ প্রত্যয় ব্যক্ত করেন। গণজাগরণ মঞ্চ রায়েরবাজার বধ্যভূমি, মিরপুর ১০ নম্বর গোল চত্বর ও মতিঝিলের শাপলা চত্বরের পর শাহবাগের বাইরে আজ বিকালে বাহাদুর শাহ পার্কে এ সমাবেশের আয়োজন করে। আন্দোলনের ২৭তম দিনেও ছয় দফা বাস্তবায়নের দাবিতে রাজপথে কর্মসূচি অব্যাহত রেখেছেন তরুন-ছাত্র-যুবারা। সমাবেশে হাজারো মানুষ সমবেত হয়ে তরুণদের দাবির প্রতি সংহতি জানান। সর্বস্তরের জনতা স্লোগানে মুখরিত করে তোলেন বাহাদুর শাহ পার্ক ও সংলগ্ন এলাকা। এর আগে দুপুরে জামায়াতের ডাকা হরতালের প্রতিবাদে রাজধানীতে হরতাল বিরোধী মিছিল করে গণজাগরণ মঞ্চ। হরতাল প্রতিহত করতে জনগনকে আহবান জানান আন্দোলনরতরা।

সমাবেশ থেকে আগামী ৮ মার্চ নারী দিবসে বিকাল ৩টায় শাহবাগের প্রজন্ম চত্বরে নারী জাগরণ সমাবেশ অনুষ্ঠিত হবে বলে ঘোষণা করা হয়েছে। একইসাথে ৫ মার্চ যাত্রাবাড়ীতে এবং ৭ মার্চ সোহওয়ার্দী উদ্যানে পূর্বঘোষিত সমাবেশ কর্মসূচি অনুষ্ঠিত হবে বলে পুনর্ব্যক্ত করা হয়েছে। কাল সোমবার জামায়াতের ডাকা হরতালের প্রতিবাদে রাজধানীতে মিছিল বের করা হবে বলেও ঘোষণা দিয়েছেন মঞ্চের সংগঠকরা।

মঞ্চের সংগঠকরা বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়াকে মঞ্চের সাথে সংহতি প্রকাশের আহবান এবং জামায়াতের প্রচার সম্পাদক তাসনিম আলমের সদস্যপদ প্রেস ক্লাব থেকে বাতিল করারও আহবান জানান।

বাহাদুর শাহ পার্কের সমাবেশে সভাপতির বক্তৃতায় জনগণের উদ্দেশে গণজাগরণ মঞ্চের আহবায়ক ডা. ইমরান এইচ সরকার বলেন, জামায়াত-শিবির চক্র দেশে দাঙ্গা-খুন শুরু করেছে। এদেরকে জনগণ বর্জন করেছে। এখন প্রতিহত করতে হবে। যারা বৌদ্ধ মন্দির পোড়াচ্ছে, হিন্দুদের ঘর-বাড়ি পোড়াচ্ছে, মন্দির পোড়াচ্ছে তাদের চিহ্নিত করুন। একাত্তরের মুক্তিযুদ্ধে যারা বিরোধিতা করেছিল, মানুষ হত্যা করেছিল, তাদের বিচার হচ্ছে; ২০১৩ সালের এ মুক্তিযুদ্ধে যারা বিরোধিতা করছে তাদেরও পরে বিচার করা হবে। এদের লিস্ট (তালিকা) করে রাখুন।

Reference