সিরাজংগঞ্জে সংখ্যালঘু পরিবারের বসতভিটা প্রভাবশালীর দখলে : খোলা আকাশের নিচে বসবাস

সিরাজগঞ্জের কামারখন্দ উপজেলার বাজার ভদ্রঘাটে প্রভাবশালী এক ব্যক্তি সংখ্যালঘু পরিবারের বসতভিটা জোরপূর্বক দখল করে ঘর নির্মাণ করেছে। ভিটাহারা পরিবারটি বর্তমানে খোলা আকাশের নিচে বসবাস করছে। এ ব্যাপারে কামারখন্দ থানায় পৃথক দুটি মামলা দায়ের করেছে।
জানা যায়, বাজার ভদ্রঘাট গ্রামে রতন সরকার এবং ষষ্ঠি পালের মধ্যে বসতভিটার জায়গা নিয়ে দীর্ঘদিন বিরোধ ছিল। এ নিয়ে গ্রাম্য প্রধান এবং এলাকাবাসী অনেক দেনদরবার করে সম্পত্তি ভাগবাটোয়ারা করে দেয়। দুজনকে দুই পাশে জায়গা করে দেয়া হয়। সিদ্ধান্ত অনুযায়ী রতন সরকার তার নিজ খরচে ষষ্ঠির দুটি ঘর, নলকূপসহ সব কিছু পাশের স্থানে স্থানান্তর করে দেবে। সিদ্ধান্ত বাস্তবায়নে গত বুধবার সকালে রতন লোকজন নিয়ে স্থানান্তর কাজে হাত দেন। এর আগেই গত ১৪ জুলাই স্থানন্তরকৃত ষষ্ঠির জায়গায় এলাকার প্রভাবশালী শফিকুল ইসলাম দলবল নিয়ে জোরপূর্বক ঘর নির্মাণ ও বাঁশ দিয়ে বেড়া দিয়ে জায়গা দখল করে। এদিকে রতন তার লোকজন নিয়ে ষষ্ঠির আগের বাড়ি ভেঙে পাশে রেখে দেয়। বর্তমানে ষষ্ঠি তার পরিবার পরিজন নিয়ে খোলা আকাশের নিচে মানবেতর জীবনযাপন করছে।
এ ব্যাপারে ষষ্ঠি বলেন, ঘর সরিয়ে নেয়ার জন্য শফিকুল তার কাছে এক লাখ টাকা চাদা দাবি করেছে। অপরদিকে রতন সরকার বলেছেন, সম্পত্তি নিয়ে বিবাদ থাকায় দুপক্ষই ক্ষতিগ্রস্ত হয়েছে। গ্রাম্য মাতব্বরদের সিদ্ধান্ত উভয় পক্ষই মেনে নিয়েছে। এ অবস্থায় শফিকুল জোর করে ঘর দখল করায় জটিলতার সৃষ্টি হয়েছে।
বাজার ভদ্রঘাটের গ্রাম্য প্রধান ও ইউপি মেম্বর আবদুল খালেক জানান, শফিকুল কখনো উক্ত জায়গার মালিকানা দাবি করেনি। সে মীমাংসা বৈঠকেও উপস্থিত ছিল। সেখানেও সে কোন দাবি জানায়নি। বর্তমানে সে মালিকানা দাবি করছে। তাকে উক্ত জায়গা থেকে ঘর সরিয়ে নিতে বলা হয়েছে।
এলাকাবাসীরা জানান, শফিকুল একজন বদমেজাজি ও নেশাগ্রস্ত মানুষ। যখন যে সরকার থাকে তখন সে সেই দলের কর্মী বলে নিজেকে দাবি করে। সে অসৎ উদ্দেশে এ কাজ করেছে।

Reference