চাঁদপুরে দলিত পঞ্চায়েত ফোরাম গঠিত : মানুষের মেধা থাকলে সে তার লক্ষে পৌঁছবেই

চাঁদপুরে দলিত পঞ্চায়েত ফোরাম গঠিত
মানুষের মেধা থাকলে সে তার লক্ষে পৌঁছবেই
কাজী শাহাদাত
স্টাফ রিপোর্টার
চাঁদপুরে নবরূপ মহিলা উন্নয়ন সংস্থার আয়োজনে এবং শারি ও ব্রটের সহযোগিতায় জেলা দলিত পঞ্চায়েত ফোরাম গঠনকল্পে এক সভা অনুষ্ঠিত হয়। শনিবার দুপুরে চাঁদপুর সাহিত্য একাডেমী মিলনায়তনে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন চাঁদপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শরীফ চৌধুরী।

চাঁদপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি কাজী শাহাদাতের সভাপতিত্বে ও নবরূপের উপদেষ্টা পিএম বিল্লালের পরিচালনায় বক্তব্য রাখেন শারির প্রকল্প সমন্বয়কারী রঞ্জন বক্স নুপুর, শারি চাঁদপুর জেলার সমন্বয়কারী সাংবাদিক শওকত আলী, দলিত পঞ্চয়েত ফোরামের কেন্দ্রীয় যুগ্ম সম্পাদক রতন চন্দ্র দাস। অনুষ্ঠান উদ্বোধন করেন নবরূপের উপদেষ্টা অ্যাডঃ আবুল কালাম সরকার। সভাশেষে নারায়ণ চন্দ্র রবিদাস সভাপতি ও নরেশ চন্দ্র রবিদাস রাসুকে সাধারণ সম্পাদক করে ২৫ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়।

সভাপতির বক্তব্যে কাজী শাহাদাত বলেন, সবার উপরে মানুষ সত্য, তাহার উপরে নাই। সকলের রক্তের রংই লাল। সাদা রক্ত হলে আমরা কেউ বেঁচে থাকবো না। তিনি দলিতদের মূল্যায়ন করতে গিয়ে বলেন, ভারতের সংবিধান প্রণেতা দলিত সম্পদ্রায়ের। লেখাপড়া অর্জন করার কারণেই তিনি সঠিক জায়গায় পৌঁছতে পেরেছেন। মানুষের মেধা থাকলে সে তার লক্ষে পৌঁছবেই। চাঁদপুরের হাজার হাজার দলিত পরিবার একসাথে থাকলে শক্তি অর্জন করতে পারবে। এ সংস্থা এদের সকলকে জাগিয়ে তুলতে চেষ্টা করছে। আপনারা সংস্থার কার্যক্রমে এগিয়ে আসতে হবে। আপনাদের মধ্যে যেনো ছোট-বড় ভেদাভেদ না থাকে। সন্তানদের শিক্ষা অর্জন করাতে পারলে পরিবারের চিত্রও পাল্টে যাবে। তাহলে আপনার সন্তানরা পেশাগত কাজও পরিবর্তন করতে পারবে।

প্রধান অতিথির বক্তব্যে শরীফ চৌধুরী বলেন, চাঁদপুরে দলিত সংখ্যালঘুদের নিয়ে যে উদ্যোগ নেয়া হয়েছে এটি একটি মহতী উদ্যোগ। আপনারা সমাজে অবহেলিত। আপনাদেরকে নিয়ে এ সংস্থাটি যে উদ্যোগ নিচ্ছে তা প্রশংসার দাবিদার। হরিজন সম্প্রদায়ের অত্যনত্দ কাছে গিয়ে তাদের বিষয়ে অবগত হয়েছি। সমাজের উঁচু জাত, নীচু জাত ভাবা ঠিক নয়। আমরা সবাই মানুষ হিসেবে এক। আমরা প্রত্যেকে ভিন্ন ভিন্ন ধর্ম পালন করে যাচ্ছি। সংখ্যালঘুদের শিশুরা সঠিক শিক্ষা অর্জন করলে একদিন দেশের প্রধানমন্ত্রী হওয়ার যোগ্যতাও রাখতে পারবে। তাহলেই তারা সমাজে মূল্যায়িত হতে পারবে।